Templates by BIGtheme NET
২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » পকেটে মোবাইল যে সর্বনাশ ডেকে আনবে

পকেটে মোবাইল যে সর্বনাশ ডেকে আনবে

প্রকাশের সময়: ডিসেম্বর ২, ২০১৯, ৯:৫১ অপরাহ্ণ

প্রযুক্তি নির্ভর এই যুগের অন্যতম একটি অঙ্গ মোবাইল। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে অপরিহার্য হয়ে উঠেছে এটি। মোবাইল সাধারণত শার্টের বুক পকেটে বা প্যান্টের পকেটে রাখা হয়। কিন্তু এর ফলে শরীরে দেখা দিতে পারে মারাত্মক সব সমস্যা।

যুক্তরাজ্যের এক্সেটর বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, যেসব পুরুষ সাধারণত তাদের প্যান্টের পকেটে মোবাইল ফোন রাখেন, তাদের প্রজননের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এক্সেটর বিশ্ববিদ্যালয়ের বায়োসায়েন্সের গবেষক ফিয়োনা ম্যাথিউসের নেতৃত্বে একদল গবেষক ওই গবেষণা চালান।

গবেষকরা বলছেন, মোবাইল থেকে নির্গত হওয়া রেডিও-ফ্রিকোয়েন্সি ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন শুক্রাণুর গুণগত মানের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এতে ক্ষতির আশঙ্কা রয়েছে পুরুষের প্রজননতন্ত্রেরও। এ ধরনের ক্ষতিকর তরঙ্গ শুক্রাণুর ওপর প্রভাব ফেলে এবং শুক্রাণুর ঘনত্ব কমিয়ে দেয়।

ওয়্যারলেস নেটওয়ার্কে কানেক্টেড মোবাইল বুক পকেটে রাখলে আমাদের শরীরে বেশি রেডিয়েশন প্রবেশ করে বলেও গবেষণায় উঠে এসেছে। বুক পকেটে মোবাইল রাখার ফলে হৃৎপিণ্ডে সমস্যার সাথে সাথে বদলাতে পারে মানুষের ডিএনএ স্ট্রাকচার। এছাড়া নারীদের ক্ষেত্রে স্তন ক্যান্সারের ঝুঁকিও তৈরি করে এই রেডিয়েশন। আর পেছনের পকেটে মোবাইল রাখলে তা পেট ও পায়ের ব্যথার কারণ হতে পারে।

বিশেষজ্ঞরা তাই মোবাইলকে ব্যাগে রাখার অভ্যাস করতে পরামর্শ দিয়েছেন। যার মাধ্যমে রেডিয়েশনের পরিমাণ অন্তত দুই থেকে সাত শতাংশ কম যায় বলেও জানা তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

7 − 2 =