Templates by BIGtheme NET
২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » ভেনেজুয়েলার খাদ্য সংকট
শ্রেণীকক্ষেই অচেতন হচ্ছে শিক্ষার্থীরা

ভেনেজুয়েলার খাদ্য সংকট
শ্রেণীকক্ষেই অচেতন হচ্ছে শিক্ষার্থীরা

প্রকাশের সময়: ডিসেম্বর ১, ২০১৯, ১০:১২ অপরাহ্ণ

কয়েক বছর আগেও ল্যাটিন আমেরিকার গর্ব ছিলো ভেনেজুয়েলা। কিন্তু অর্থনৈতিক সংকট ও পশ্চিমাদের নিষেধাজ্ঞায় এখন করুণ অবস্থা দেশটির। আর এর প্রভাব পড়েছে দেশটির শিক্ষা ব্যবস্থায়।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে উঠে এসেছে দেশটির সাম্প্রতিক চিত্র।

জানা গেছে, অর্থের অভাবে সেখানকার স্কুলগুলোতে শিশুদের জন্য মিড ডে মিল ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এমনকি পরিবারেও শিশুরা ঠিকমত খেতে পারছে না। ফলে ক্লাস চলাকালীন সময়ে প্রায়শই অজ্ঞান হয়ে যাচ্ছে শিশুরা। তাদের স্বাস্থ্যেরও অবনতি হচ্ছে।

চিকিৎসকরা বলছেন, বেশিরভাগ শিক্ষার্থী সকালের নাস্তা না করে আসায়, কিংবা আগের রাতে ডিনার না করায় দিনকে দিন দুর্বল হয়ে গেছে। ফলে তারা শ্রেণিকক্ষে অচেতন হয়ে যাচ্ছে।

শিক্ষকরা বলছেন, অনেক শিক্ষার্থী শিক্ষা প্রতিষ্ঠানে খাবার মিলবে কিনা এটা জেনে তারপর স্কুলে আসে। যারা আসছে তারা বেশিরভাগ সময়ই ক্ষুধার্ত থাকে। আর এ অবস্থায় শিশুদের কিছু শেখানো সম্ভব নয়।

১০ বছর আগেও লাতিনের গর্ব ছিল ভেনেজুয়েলা। সেখানকার মেধাবী শিক্ষার্থীরা ভেনেজুয়েলার বিশ্ববিদ্যালয়তো বটেই এমনকি মার্কিন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও জায়গা করে নিতো। কিন্তু গত ছয় বছরের অর্থনৈতিক সংকটে তা ধ্বংস হয়ে গেছে।

কম বেতন, মুদ্রাস্ফীতির কারণে অনেক শিক্ষক চাকরিও ছেড়ে দিয়েছেন। অনেক অভিভাবকের পক্ষেও আর ইউনিফর্ম, স্কুল খরচ ও বাস ভাড়া দেওয়া সম্ভব হচ্ছে না। পরিস্থিতি এতো খারাপ হয়েছে যে একজন মধ্যবিত্ত মাসের বেতন দিয়েও ঠিকমত খাদ্য কিনতে পারছে না।

অর্থনীতিবিদরা বলছেন, বৈশ্বিক মন্দার সময় মাদুরো সরকার কোন ভালো পদক্ষেপ নিতে পারেনি। ২০১৩ সাল থেকে দেশটির প্রধান রপ্তানি পণ্য তেলের দাম কমতে থাকায় মুদ্রাস্ফিতি বাড়তে থাকে। এর মধ্যে শুরু হয় পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক অবরোধ। ফলে দুরবস্থার দুষ্চটক্রে আটকে গেছে ভেনেজুয়েলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen − 19 =