Templates by BIGtheme NET
২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » সীমানা পিলার
নদী রক্ষায় সরকারের অনন্য উদ্যোগ

সীমানা পিলার
নদী রক্ষায় সরকারের অনন্য উদ্যোগ

প্রকাশের সময়: ডিসেম্বর ১, ২০১৯, ১১:৫০ পূর্বাহ্ণ

তীর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর ঢাকার চারপাশের নদীগুলোকে ঘিরে নেয়া ওয়াকওয়ে প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে তুরাগ বুড়িগঙ্গার পাড়ে। ধীরে ধীরে দৃশ্যমান হচ্ছে একেকটি সীমানা পিলার।

তুরাগ সংলগ্ন ঢাকা উদ্যান এলাকা দখলদারদের উচ্ছেদের পর নদীর সীমানা চিহ্নিত করে এখন চলছে পিলার বসানোর কাজ। এরই মধ্যে দৃশ্যমান হয়েছে বেশ কয়েকটি।

শুধু সীমানা পিলারই নয়, উদ্ধার করা কিছু জায়গায় আরসিসি ওয়াল তৈরির কাজ চলছে। বাকি জায়গা খনন করে নদীর সাথে মিলিয়ে দেওয়া হবে।

নদী ঘিরে সরকারের নেওয়া প্রকল্প দেখতে গিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিশিষ্টজনরা। তারা বলছেন, এমন উদ্যোগ যেন কোনোভাবেই ব্যর্থ না হয়।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, এই শহরকে ঘিরে সুন্দর শহরের যে রুপ রেখা তৈরি হচ্ছে। এটা আমি অনেক দিন শুনেছি। মনে মনেও ভেবেছি কিন্তু এতোটা সুন্দর ও চমৎকারভাবে কাজ হচ্ছে। এতো অসাধারণ কাজ যেটা ঢাকায় এর আগে হয়নি। ঢাকা নগরীর জন্য এতো সুন্দর কাজ হয়নি।

লেখক গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, টাকার জন্য এই প্রকল্পের কাজ যেটা শুরু হয়েছে সেটা যেন বন্ধ না হয়। এটা আমাদের জনস্বার্থের জন্য, আমাদের সংস্কৃতির জন্য এবং রাজধানী শহরকে রাজধানীর মতো করে গড়ে তোলার জন্য এই প্রকল্প বাস্তবায়নের বিকল্প নেই।

নদীর জায়গা উদ্ধারে বিআইডব্লিউটিএর পক্ষ থেকে যে কঠোর অবস্থান নেওয়া হয়েছিল পুরো প্রকল্প বাস্তবায়নে তা অনুসরণ করা হবে বলে জানান নৌ পরিবহন সচিব আব্দুস সামাদ।

নৌ পরিবহন সচিব বলেন, এখনো অনেক কাজ বাকি আছে আরো জরিপ করা হচ্ছে। এখনো অনেক অবৈধ স্থাপনা অপসারণ করতে হবে। এই প্রকল্প কাজ শেষ হলে বুড়িগঙ্গা তীরে যারা বসবাস করেন তারা সবচেয়ে বেশি লাভবান হবেন তবে ঢাকা নগরবাসীও পাবেন সুন্দর পরিবেশ।

উদ্ধার করা জায়গায় ওয়াকওয়ে নির্মাণের পাশাপাশি ৩৮০০ টি সীমানা পিলার বসবে। ২০১৯ সালের জানুয়ারি থেকে শুরু হয় নদীর জায়গা উদ্ধারের কাজ। এ পর্যন্ত ৫ হাজার অবৈধ স্থাপনা ভাঙা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 − four =