Templates by BIGtheme NET
২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » বঙ্গবন্ধুকে নিয়ে আসিফ নজরুলের চমকপ্রদ বিশ্লেষণ

বঙ্গবন্ধুকে নিয়ে আসিফ নজরুলের চমকপ্রদ বিশ্লেষণ

প্রকাশের সময়: নভেম্বর ৩০, ২০১৯, ৭:৩০ অপরাহ্ণ

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়লে মানুষের হতবাক, বিস্মিত ও অকল্পনীয় উপলদ্ধির সামনে যাওয়া ছাড়া উপায় নেই।

এতো বড় একটা নেতা বাংলাদেশে জন্ম নিয়েছিল। বইটি পড়ে আমার প্রথম কষ্ট হয় বইটি প্রকাশ হওয়ার আগে কোনোদিনও আমরা উপলব্ধি করতে পারলাম না তিনি এতো বড় নেতা ছিলেন।

আমি রাজনীতি নিয়ে কম বই পড়িনি। বঙ্গবন্ধুকে নিয়ে যারা লিখেছেন তাদের যে কোনো বইয়ের চেয়ে বঙ্গবন্ধুর আত্মজীবনী অনেক অনেক বেশি অসাধারণ।

সাহিত্য মূল্য, নিরপেক্ষতা, উদ্দেশ্য, গল্প লেখার দক্ষতা সব ‍কিছুই অসাধারণ। বইটি পড়ে শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়েছি। কারণ শেখ হাসিনা বঙ্গবন্ধুর এমন অসাধারণ একটি কর্ম আমাদের সামনে হাজির করে দিয়েছেন।

শেখ হাসিনা ও সরকারের বড় সমালোচক হলেও বঙ্গবন্ধুর আত্মজীবনীর জন্য শেখ হাসিনার প্রশংসা না করে পারছি না।

বইটি পড়ে আমি পুঙ্খানুডঙ্খভাবে বুঝার চেষ্টা করেছি এখানে কোনো কিছু বিকৃত করা হয়েছে কিনা। তবে বইটি অবিকৃতভাবে প্রকাশ করা হয়েছে।

বঙ্গবন্ধুর আত্মজীবনীতে বঙ্গবন্ধুর বিরুদ্ধে যারা রাজনীতি করেছেন এমনকি বঙ্গবন্ধুর হত্যাকারী যিনি খন্দকার মোস্তাক তার সম্পর্কেও ভালো ভালো কথা রয়েছে। কোনো বিষয় বিকৃত করা হয়নি।

বঙ্গবন্ধু বইটিতে যেভাবে বর্ণনা দিয়েছেন এটা একমাত্র নিজের ঘটনা নিজে ছাড়া লিখলে অন্য কারো পক্ষে এতো বিস্তারিত বর্ণনা দেওয়া সম্ভব নয়।

শুধু ইতিহাসকে জানার জন্য নয়। বইটি কয়েকটি কারণে সবার পড়া উচিৎ। প্রথমত, বইটি পড়লে এই দেশের মাটিতে কত বড় নেতার জন্মগ্রহণ হয়েছিল তা উপলব্ধি করা যাবে।

দ্বিতীয়ত, বঙ্গবন্ধু যে কত বড় একজন গণতান্ত্রিক নেতা ছিলেন তা সহজে উপলব্ধি করা যাবে।

তৃতীয়ত, আজকের রাজনীতিবিদদের জন্য এই বইয়ের পাতায় পাতায় উদাহরণ আছে, পাতায় পাতায় আত্ম দর্শন আছে, পাতায় দিক নির্দেশ আছে।

কয়েক দিনের শিশুপুত্র শেখ কামাল, কয়েক বছরের কন্যা শেখ হাসিনাকে রেখে গণতন্ত্রের জন্য এক নাগারে ২৬ মাস জেল থেকেছেন।

এমন উৎস্বর্গকৃত ও ভালোবাসাপূর্ণ মানুষটির সাথে ওই সময়ের জাসদ, স্বাধীনতা বিরোধীরা ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা সঠিক আচরণ করেনি।

সম্প্রতি বেসরকারী টেলিভিশন চ্যানেল বাংলা ভিশনের ফ্রন্টলাইন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে এমন চমকানো বিশ্লেষণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × three =