Templates by BIGtheme NET
২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » যে প্রাণীগুলো আর কখনোই ফিরে আসবে না পৃথিবীতে

যে প্রাণীগুলো আর কখনোই ফিরে আসবে না পৃথিবীতে

প্রকাশের সময়: নভেম্বর ৩০, ২০১৯, ১০:১১ পূর্বাহ্ণ

কোন প্রাণী পৃথিবীতে আর ফিরে আসবে না? এই প্রশ্নটি যে কাউকে করলেই তারা চোখ বন্ধ করে বলবেন ডাইনোসর। তবে আমাদের অজান্তেই চারপাশের অনেক প্রাণী হারিয়ে যাচ্ছে। যেগুলো আর কখনোই ফিরে আসবে না।

প্রাণীবৈচিত্র রক্ষায় কাজ করা বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের এক হিসাব অনুযায়ী প্রতি বছর প্রায় ১০ হাজার প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়ে যাচ্ছে।

তবে বিবিসি বাংলার এক প্রতিবেদনে এমনি কয়েকটি হারিয়ে যাওয়া প্রাণীর কথা বলা হয়েছে। চলুন জেনে নেই সেসব প্রাণীদের নাম :

ইয়াংজি রিভার ডলফিন (চীন) :

বাইজি নামের চীনা নদীর এই ডলফিনকে মনে করা হতো স্বাদুপানির অন্যতম প্রাচীন জলজ প্রাণী। ২০০৬ সালে এই ডলফিনকে বিলুপ্ত ঘোষণা করা হয়।

ইয়াংজি নদীর এই ডলফিন দেখতে ফ্যাকাসে ও ছাইরঙা, অন্য ডলফিনদের তুলনায় দেখতে তেমন আকর্ষণীয় নয়। জলজ প্রাণীর অবস্থান সম্পর্কে নিখুঁত ধারণা দিতে পারত এই ডলফিন। চীনের নদীতে দূষণ আর খাবারের অভাব বেড়ে যাওয়ায় চিরতরে হারিয়ে যায় এই প্রজাতিটি।

ক্যারিবিয়ান সন্ন্যাসী সীল (জ্যামাইকা ও নিকারাগুয়ার সেরানিলা তীর) :

ক্যারিবিয়ান অঞ্চলেই বাস করতো এই প্রজাতির সীল। মেক্সিকো উপসাগর, সেন্ট্রাল অ্যামেরিকার পূর্ব উপকূল এবং দক্ষিণ অ্যামেরিকার উত্তর উপকূলে দেখা যেতো এই প্রাণী।

তাদের শরীরের চর্বি গলিয়ে তেল বানানোর জন্য ক্রমে তারা শিকারিদের হাতে মারা পড়তে শুরু করলো। ১৯৫২ সালে জ্যামাইকা এবং নিকারাগুয়ার সেরানিলা তীরে তাদের সর্বশেষ দেখা গেছে।

অ্যালাবামা পিগটো (যুক্তরাষ্ট্র) :

২০০৬ সালের আগে পর্যন্ত এই জাতের ঝিনুক যুক্তরাষ্ট্রের অ্যালাবামার নদীতে পাওয়া যেত। এর নামকরণের কারণ এটি দেখতে অনেকটাই শূকরের পায়ের মত, সাধারণত নদীর দূষণ ঠেকাতে কার্যকর এই ঝিনুক। তবে শেষ পর্যন্ত দূষণের কারণেই বিলীন হয়ে গেছে তারা।

ডোডো (মরিশাস) :

বিলীন হওয়া পাখিদের মধ্যে সবচেয়ে নামী পাখি ডোডো। মরিশাসে যখন মানব বসতি ছিল, তখন খাবারের চাহিদা মেটাতে গিয়েই বিলীন হয়েছে উড়তে না পারা এই পাখি। ১৭০০ সালের শেষের দিকে সর্বশেষ এই পাখি দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine − 4 =