Templates by BIGtheme NET
২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » ধর্ম ও জীবন » সুলতান মসজিদ: যে মসজিদ সকল ধর্মের গৃহহীনদের নিরাপদ আশ্রয়স্থল

সুলতান মসজিদ: যে মসজিদ সকল ধর্মের গৃহহীনদের নিরাপদ আশ্রয়স্থল

প্রকাশের সময়: নভেম্বর ২৮, ২০১৯, ১২:০৪ অপরাহ্ণ

নিজস্ব সংবাদ: ২০০ বছরের দীর্ঘ ঐতিহ্যকে ধারণ করে সব ধর্মের লোকদের অন্তরে আপন নিবাস হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মসজিদে সুলতান বা সুলতান মসজিদ।

জানা যায়, ১৮১৯ সালে সিঙ্গাপুরের শাসন পরিচালনা করছিলেন সুলতান হুসেন শাহ। সুলতান হুসেন শাহ-ই ১৮২৪ সালে তার বাড়ির পাশে সুলতান মসজিদ প্রতিষ্ঠা করেন।

প্রায় ২০০ বছরের পুরনো এ মসজিদটি সব ধর্মের আশ্রয়হীন লোকদের নিরাপদ আবাসস্থল হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছে। এটি সিঙ্গাপুরের রোচার জেলার কমপংগ্লাম অঞ্চলের মাসকট স্ট্রিট ও উত্তর ব্রিজ রোডে অবস্থিত। সুলতান হুসেন শাহ-এর নামানুসারে এর নামকরণ করা হয় সুলতান মসজিদ। এ মসজিদটি সিঙ্গাপুরের জাতীয় প্রতীক/স্তম্ভ হিসেবেও মনোনীত।

এ মসজিদটির অভ্যন্তরে একটি অংশ রয়েছে যেখানে গৃহহীন মানুষ আশ্রয় গ্রহণ করবে। তবে আগে থেকেই তাদেরকে নাম নিবন্ধন করতে হবে। মসজিদের পক্ষ থেকে তাদেরকে বিনামূল্যে পানি সরবরাহ করা হবে।

গৃহহীনদের মসজিদে আশ্রয় নেয়ার অন্যতম শর্ত হলো- গৃহহীন এসব মানুষ মসজিদে থেকে নিরাপদ আশ্রয়ের সন্ধান করতে হবে। নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা সম্পন্ন না হওয়া পর্যন্ত তারা মসজিদের আশ্রয়ে থাকার অংশে অবস্থান করবে।

তবে গৃহহীন আশ্রয়গ্রহণকারীরা মসজিদের মূল ভবনের গেট দিয়ে বরাদ্দকৃত স্থানে প্রবেশ করতে পারবে না। ইবাদতকারীদের যেন নামাজে ব্যঘাত না ঘটে সে জন্য আশ্রয় অংশের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

আশ্রয়হীন ব্যক্তিরা মসজিদে অবস্থান করে রাষ্ট্রীয় সমাজ ও পরিবার উন্নয়ন মন্ত্রণালয় (এমএসএফ) ও অন্যান্য সামাজিক পরিষেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তারা নিরাপদ আশ্রয় গ্রহণের সুযোগ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 − fifteen =