Templates by BIGtheme NET
৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » জাবির আন্দোলন ও সমাবেশ নিয়ে ফোনালাপ ফাঁস
শিক্ষার্থীদের সম্পৃক্ততা না থাকায় বিপাকে ইন্ধনদাতারা

জাবির আন্দোলন ও সমাবেশ নিয়ে ফোনালাপ ফাঁস
শিক্ষার্থীদের সম্পৃক্ততা না থাকায় বিপাকে ইন্ধনদাতারা

প্রকাশের সময়: নভেম্বর ২৩, ২০১৯, ১২:৫৩ পূর্বাহ্ণ

তিন দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীরা ২৩ নভেম্বর বিকালে রাজধানীর শাহাবাগ চত্ত্বরে সমাবেশের ডাক দিয়েছে। কিন্তু শিক্ষার্থীদের সম্পৃক্ততা না থাকার কারণে সমাবেশ সফল করা নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে আন্দোলনের সমন্বয় করা বিশ্ববিদ্যালয়ের বামপন্থি শিক্ষকদের। সম্প্রতি ফাঁস হওয়া কয়েকটি ফোনালাপ ফাঁস ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

সূত্র বলছে, জাবির বামপন্থী শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ছাত্র সংগঠনকে দিয়ে ভিসি বিরোধী আন্দোলন চালিয়ে যাওয়ার চেষ্টা করছেন। প্রথমদিকে, যার সমন্বয়ের দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি শরীফ এনামুল কবিরের একান্ত সহচর হিসেবে পরিচিত রসায়ন বিভাগের শিক্ষক প্রফেসর খবির উদ্দিন। পরে বিভিন্ন গণমাধ্যমে তার বিষয়ে একাধিক সংবাদ প্রচার হওয়ার পর এই দায়িত্ব থেকে তাকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বামপন্থী শিক্ষক সাঈদ ফেরদৌসকে। যদিও গণমাধ্যমের সামনে আন্দোলনের সমন্বয়ক হিসেবে মূল ভূমিকা পালন করছেন অধ্যাপক রায়হান রাইন।

জানা যায়, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার পর বামপন্থী শিক্ষকরা এই আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য অন্তত ৫ বার গোপন বৈঠক করেন। যেখানে জোনায়েদ সাকিসহ বামপন্থী কয়েকজন রাজনৈতিক নেতাও উপস্থিত ছিলেন। সূত্র বলছে, জাবির আন্দোলন চালিয়ে যেতে সব ধরণের সহায়তা করছে সাবেক ভিসি শরীফ এনামুল কবির ও বামপন্থী শিক্ষকরা।

এদিকে, রাজধানীর শাহাবাগে আয়োজিত ২৩ নভেম্বরের সমাবেশে সফল করতে ঢাবি ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রীসহ বেশ কয়েকটি বাম ছাত্র সংগঠনের কাছে ধরনা দিয়েছেন আন্দোলনের পরিচালনাকারী বামপন্থী শিক্ষক সাঈদ ফেরদৌস। কয়েকটি ফোন রেকর্ড ফাঁস হওয়ার পর এসব তথ্য জানা গেছে।

কল রেকর্ড থেকে জানা যায়, সাঈদ ফেরদৌস ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সেক্রেটারি অনিক রায়কে আন্দোলনে লোক জমায়েতের অনুরোধ করেন। পরে অনিক রায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা রাগিব নাঈমকে সমাবেশে অন্তত ২০-৩০ জন ঢাবি শিক্ষার্থীকে নিয়ে আসার নির্দেশ দেন।

এছাড়া, ফোনালাপ গুলোতে গেস্ট ম্যানেজ করতে অধ্যাপক আনু মুহাম্মদ, সমন্বয় করতে রায়হান রাইন, ব্যানার করতে বিএনপিপন্থী শিক্ষক জামাল উদ্দিন রুনু ও ২০-৩০ জন লোক নিয়ে সমাবেশে যোগ দিতে অনুরোধ করেছে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × 5 =