Templates by BIGtheme NET
৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » পাটসহ প্রাকৃতিক তন্তু ব্যবহার বিষয়ক রেজুলেশন জাতিসংঘে গৃহীত

পাটসহ প্রাকৃতিক তন্তু ব্যবহার বিষয়ক রেজুলেশন জাতিসংঘে গৃহীত

প্রকাশের সময়: নভেম্বর ২২, ২০১৯, ৭:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
পাটসহ প্রাকৃতিক তন্তু ব্যবহার বিষয়ক একটি রেজুলেশন গ্রহণ করেছে জাতিসংঘ। ফলে বাংলাদেশের পাটের ঐতিহ্য পুনরুদ্ধারের পাশাপাশি চাষিদের ন্যায্যমূল্য নিশ্চিতের পথ সুগম হবে। বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সর্বসম্মতিক্রমে রেজুলেশনটি গৃহীত হয়। এর আগে এবছরের সেপ্টেম্বরে রেজুলেশনটি উত্থাপন করে বাংলাদেশ।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন জানান, পক্ষে-বিপক্ষের মতামত বিবেচনায় নিয়ে অবশেষে বাংলাদেশ সব সদস্য রাষ্ট্রগুলোকে এ রেজুলেশন গ্রহণের পক্ষে আনতে সক্ষম হয়। ভারত, চীন, রাশিয়া, আয়ারল্যান্ড, কানাডা, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, মিশর ও নাইজেরিয়াসহ ৬৮টি দেশ রেজুলেশনটির কো-স্পন্সর ছিল।

রেজুলেশনটি গ্রহণের সময় দেয়া বক্তব্যে মোমেন বলেন, প্রাকৃতিক তন্তু বিশেষ করে বাংলাদেশের পাট ও পাটজাত দ্রব্যের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত উপকারিতা আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরে জাতিসংঘে রেজুলেশনটি উত্থাপন করা হয়।
জাতিসংঘ সদর দপ্তরের সামনে সাংবাদিকদের রাষ্ট্রদূত মাসুদ বলেন, রেজুলেশনটির ফলে পাট ও পাটজাত পণ্যের চাহিদা বৈশ্বিক বাজারে বাড়বে এবং বাংলাদেশের পাটচাষি ও ব্যবসায়ীদের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত হবে।

স্থায়ী প্রতিনিধি আরও বলেন, এই রেজুলেশন প্রাকৃতিক তন্তু ব্যবহারের সুবিধা আর কৃত্রিম তন্তু যেমন প্লাস্টিক ব্যবহারের অসুবিধা তুলে ধরার মাধ্যমে পরিবেশগত বিপর্যয় ও জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − 3 =