Templates by BIGtheme NET
৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » সোস্যাল মিডিয়ায় নতুন ট্রেন্ড ‘রিএক্ট’ এর কেন্দ্রবিন্দুতে বাংলাদেশ

সোস্যাল মিডিয়ায় নতুন ট্রেন্ড ‘রিএক্ট’ এর কেন্দ্রবিন্দুতে বাংলাদেশ

প্রকাশের সময়: নভেম্বর ২২, ২০১৯, ২:০৩ অপরাহ্ণ

জানার কোন শেষ নেই। আমরা নিজের দেশকে সবসময় নিজের দৃষ্টিতেই দেখি। কিন্তু ভিন্ন দেশ, ভিন্ন সমাজের লোকজন আমাদের দেশকে, অর্থনৈতিক উন্নয়নকে কোন দৃষ্টিতে দেখে, তা জানতে পারি না। আর এটি জানার চেষ্টা থেকেই সোস্যাল মিডিয়ায় চালু হয়েছে একটি নতুন ধারা ‘রিএক্ট’।

মূলত বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ইউটিউব চ্যানেলগুলোতে এই ধারাটি জনপ্রিয় হতে শুরু করেছে। এটি প্রথমে চালু হয়েছিলো ভারতের বা পাকিস্তানের সাধারণ মানুষ প্রতিপক্ষ দেশদুটির সম্পর্কে কেমন ধারণা পোষন করে, সেটি জানার জন্য। কিন্তু সম্প্রতি এই দুই দেশের জনগণই বাংলাদেশের প্রতি বেশি আগ্রহী হয়ে উঠেছে। সাম্প্রতিকালে তাদের ইউটিউব চ্যানেলগুলো দেখলেই তা স্পষ্ট হয়ে ওঠে।

কেন আগ্রহের কেন্দ্র বাংলাদেশ?

দীর্ঘদিন ধরেই ভারতের জনগণ তাদের সামরিক বা অর্থনৈতিক সূচকগুলোকে পাকিস্তানের সঙ্গে তুলনা করতো। কিন্তু হঠাত করেই তাদের দৃষ্টি পরে বাংলাদেশের ওপর। তারা দেখলো বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সূচকে পাকিস্তানের চেয়ে ঢের এগিয়ে গেছে বাংলাদেশ। এমনকি কিছু সূচকে ভারতের চেয়েও এগিয়ে। তাই পাকিস্তানের সঙ্গে তুলনা করা বোকামি।

অন্যদিকে পাকিস্তানের সোস্যাল মিডিয়ার দৃষ্টিও এখন বাংলাদেশের দিকে। একসময় পাকিস্তানের অংশ ছিলো বাংলাদেশে। পরে পৃথক হয়ে এতো দ্রুত পাকিস্তানকে ছাড়িয়ে যাওয়ায় তাদের চোখেমুখেও বিস্ময়।

সম্প্রতি ভারত ও পাকিস্তানের বিভিন্ন টিভি টক’শো ও ইউটিউব চ্যানেলে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এখন আলোচনার বিষয়বস্তু। আর এটিকে আরো জনপ্রিয় করে তুলেছে তাদের ‘রিএক্ট’ ভিডিওগুলো।

এই দুই দেশের দেশের তরুণ-তরুণীরাই এখন বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক ভিডিও তাদের ইউটিউব চ্যানেলে দেখাচ্ছে এবং এ বিষয়ে তাদের ও সাধারণ মানুষ কি ‘রিএক্ট’ করে সেটিও দেখাচ্ছে। দুই দেশেই এই চ্যানেলগুলো এখন বেশ জনপ্রিয়। লক্ষ লক্ষ ভিউ ও লাইক পেয়েতারা আরো উৎসাহী হয়ে উঠছে।

উল্লেখ্য, বাংলাদেশের পদ্মাসেতু, মেট্রোরেল, গার্মেন্টস শিল্প, বিদ্যুৎ, মাথাপিছু আয়সহ অন্তত ৩০টি বিষয় নিয়ে তারা এখন ভিডিও বানাচ্ছে। কিভাবে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক সূচকে উন্নয়ন করছে সেটি নিয়ে তারা আলোচনা করছে। এবং বাংলাদেশকে অনুসরণ করার জন্য তাদের দেশের নেতাদেরকেও আহবান জানাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen + eleven =