Templates by BIGtheme NET
২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » আইন- আদালত » হাইকোর্টে অভিনেত্রী নওশাবার মামলা স্থগিত

হাইকোর্টে অভিনেত্রী নওশাবার মামলা স্থগিত

প্রকাশের সময়: নভেম্বর ২০, ২০১৯, ৮:০১ অপরাহ্ণ

আদালত প্রতিবেদক
সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। রুলে ওই মামলা কেন বাতিল করা হবে না, তা চার সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষের কাছে জানতে চেয়েছেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু।

পরে জ্যোতির্ময় বড়ুয়া বলেন, মামলাটি দায়ের করা হয়েছে ২০১৮ সালের ৫ আগস্ট তথ্যপ্রযুক্তি আইনে। এদিকে তথ্যপ্রযুক্তি আইন বিলুপ্ত হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ কার্যকর হয় ওই সালের ৮ অক্টোবর। নতুন আইনের ৬১ ধারা মতে, তথ্যপ্রযুক্তি আইনের কোনো মামলা বিচারাধীন থাকলে তা ডিজিটাল নিরাপত্তা আইনেও চলমান থাকবে। কিন্তু এ মামলার চার্জিশট দেয়া হয় ২০১৯ সালের ৩০ এপ্রিল। অভিযোগ আমলে নেয়া হয়েছে ৩ সেপ্টেম্বর। তাই এ মামলার কার্যক্রম অবৈধ। এই কারণে তা বাতিল চেয়ে আবেদনের পর ৬ মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে ২০১৮ সালের ৪ আগস্ট ফেসবুক লাইভে গুজব সৃষ্টির অভিযোগে উত্তরা থেকে নওশাবা আহমেদকে আটক করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এর পরদিন ৫ আগস্ট র‌্যাব-১-এর কর্মকর্তা আমিরুল ইসলাম বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় নওশাবার বিরুদ্ধে মামলা দায়ের করেন। এরপর এ দিনই মামলাটিতে তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

একই সঙ্গে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাজহারুল হক তাকে চারদিনের রিমান্ডের আদেশ দেন। প্রথম দফার রিমান্ড শেষে ১০ আগস্ট আবারও নওশাবাকে দুইদিনের পুলিশি রিমান্ডের আদেশ দেন একই আদালত। এরপর ২০১৮ সালের ২১ আগস্ট পাঁচ হাজার টাকা মুচলেকায় নওশাবা সিএমএম আদালতের দেয়া জামিনে মুক্তি পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − 18 =