Templates by BIGtheme NET
২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিনোদন » ‘দাদাগিরিতে’ ভূতের উদয়, আদালতে বিজ্ঞানকর্মীরা

‘দাদাগিরিতে’ ভূতের উদয়, আদালতে বিজ্ঞানকর্মীরা

প্রকাশের সময়: নভেম্বর ২০, ২০১৯, ৩:০৪ অপরাহ্ণ

বিনোদন ডেস্কঃ

কলকাতার জনপ্রিয় টিভি চ্যানেল ‘জি বাংলা’র জনপ্রিয় রিয়েলিটি শো ‘দাদাগিরি’। ভারতের সুপারস্টার ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির সঞ্চালনায় এই অনুষ্ঠানে অবৈজ্ঞানিক ও কুসংস্কারমূলক ভাবনার প্রচার করা হয়েছে বলে অভিযোগ এনে আদালতের দ্বারস্থ হয়েছে পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ।

বিজ্ঞানমঞ্চের দাবি, দুই বাংলাতেই জনপ্রিয় এই রিয়েলিটি শোয়ের এখন চলছে ৮ম পর্ব। অনুষ্ঠানটিতে প্যারা নরমাল অনুষ্ঠানের মাধ্যমে ভূতের অস্তিত্বের পক্ষে বিজ্ঞানবিরোধী ও কুসংস্কারাচ্ছন্ন চিন্তার প্রচার করা হয়েছে। এ ধরনের অনুষ্ঠানের তীব্র নিন্দা করা উচিত।

গত ১৬ নভেম্বর জি বাংলায় প্রচারিত একটি পর্বে প্যারানরমাল ইনভেস্টিগেটর পরিচয় দিয়ে এক প্রতিযোগী ভূতের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করেছেন। বিভিন্ন যন্ত্রপাতি ও তার অনুসন্ধানের দৃশ্য দেখিয়েছেন ওই প্রতিযোগী। এমনকি ভূতের কথা মানুষের কথা বলার দৃশ্যও দেখানো হয়েছে ওই পর্বে। আর এতে করে চরম সমালোচনার মুখে পড়েছে তুমুল জনপ্রিয় চ্যানেলটি।

ভৌতিক ওই অভিজ্ঞতার ভাগ নেন সৌরভ গাঙ্গুলীও। এ ক্ষেত্রে ওই নারী প্রতিযোগীর দাবির সঙ্গে সহমত পোষণ করেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্টও।

বিজ্ঞানমঞ্চ মনে করে, অলৌকিক ধ্যান-ধারণার সম্প্রচারকারী অনুষ্ঠানটি ভারতীয় সংবিধানের ৫১-এ (এইচ) ধারার পরিপন্থী। এটি ম্যাজিক রেমিডিস অ্যান্ড অবজেকশনেবল অ্যাডভার্টাইজমেন্ট অ্যাক্ট সরাসরি লঙ্ঘন করেছে।

সে কারণে এ ঘরোনার অনুষ্ঠান সম্প্রচারের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণ করছে পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ। পাশাপাশি এ রকম কুসংস্কার প্রচারে বিশ্বাস না করে সাধারণ মানুষকে বিজ্ঞানভিত্তিক যুক্তিবোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তারা।

ইতিমধ্যে কুসংস্কারপূর্ণ চিন্তাভাবনার প্রচার-প্রসার, বিজ্ঞাপন ও ব্যবসার বিরুদ্ধে এ রাজ্যের জন্য একটি সুসংহত আইন প্রণয়নের দাবিতে মামলা করেছে মঞ্চ।

ঘটনার পর পরই সোশ্যাল মিডিয়ায় বহু মানুষ বিষয়টি নিয়ে সরব হন। এতে যুক্তিবাদী ভাবনায় আঘাত লাগতে পারে বলে অভিযোগ তোলেন অনেকে। সৌরভের মতো একজন রোল মডেল কী করে এমন ভাবনাকে ইন্ধন দিচ্ছেন, তা নিয়ে কটাক্ষ করেন কেউ কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ten + eighteen =