Templates by BIGtheme NET
২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিনোদন » কানের ডিরেক্টরস ফোর্টনাইটে বাংলাদেশি নির্মাতাদের জন্য সুযোগ

কানের ডিরেক্টরস ফোর্টনাইটে বাংলাদেশি নির্মাতাদের জন্য সুযোগ

প্রকাশের সময়: নভেম্বর ২০, ২০১৯, ১২:১৭ অপরাহ্ণ

১৯৬৮ সালে ফ্রান্স জুড়ে ছাত্র আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশের কারণে বাতিল হয় কান চলচ্চিত্র উৎসব। এর পরের বছর ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি চালু করে ‘ডিরেক্টরস ফোর্টনাইট’। এটি কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল বিভাগ। ২০০২ সালে ডিরেক্টরস ফোর্টনাইটে নির্বাচিত হয়েছিল বাংলাদেশের প্রয়াত নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’। ওই বছর চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক ফেডারেশন ফিপরেস্কিতে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় এটি।

সামনের বছর বসবে ডিরেক্টরস ফোর্টনাইটের ৫২তম আসর। এবারও যথারীতি বিশ্বের বিভিন্ন প্রান্তের পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রের প্রদর্শনী হবে এতে। ইতোমধ্যে ছবি জমাদানের জন্য আহ্বান করা হয়েছে। বাংলাদেশি নির্মাতারাও চাইলে নিজেদের ছোট ও বড় দৈর্ঘ্যের ছবি আর প্রামাণ্যচিত্র জমা দিতে পারবেন।

পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র নিবন্ধনের শেষ সময় ২০২০ সালের ২৭ মার্চ। এরপর ছবি জমা দিতে হবে ২০ এপ্রিলের মধ্যে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিবন্ধন ও জমা দেওয়া যাবে ২০২০ সালের ১৩ মার্চ পর্যন্ত।

তবে এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র কিংবা প্রামাণ্যচিত্র নিবন্ধন করতে পারলে হ্রাসকৃত ফি সুবিধা পাওয়া যাবে। আর ২০২০ সালের ৩১ জানুয়ারির মধ্যে ছবি জমা দিতে হবে। কারও ছবি নির্বাচিত হলে ডিসিপি কিংবা ৩৫ মিমি প্রিন্ট চেয়ে নেবেন আয়োজকরা। ফরাসি অথবা ইংরেজির বাইরে অন্য ভাষা হলে সাবটাইটেল থাকা আবশ্যকীয়।

হ্রাসকৃত সুবিধায় পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রের বেলায় ডিসিপি ফরম্যাটের সঙ্গে ১৩০ ইউরো আর অন্য ফরম্যাট হলে ৯৫ ইউরো অফেরতযোগ্য ফি দিতে হবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ক্ষেত্রে নিবন্ধন ফি ১৮ ইউরো। সাধারণ নিবন্ধনে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রের বেলায় ডিসিপি ফরম্যাটের সঙ্গে ১৭০ ইউরো আর অন্য ফরম্যাট হলে ১২৫ ইউরো অফেরতযোগ্য ফি দিতে হবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ক্ষেত্রে নিবন্ধন ফি ২৫ ইউরো।

ছবিগুলোর শুটিং ২০২০ সালের কান উৎসব শুরুর আগের একবছরের মধ্যে হওয়া চাই। অন্য কোনও আন্তর্জাতিক উৎসব, চলচ্চিত্র বিষয়ক আয়োজন, টিভি কিংবা অনলাইনে প্রদর্শিত ছবি জমা দেওয়া যাবে না।

২০২০ সালের ১৩ মে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত অনুষ্ঠিত ৫২তম ডিরেক্টরস ফোর্টনাইট। কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর শুরু হবে সামনের বছরের ১২ মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × 5 =