Templates by BIGtheme NET
২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১০ ডিসেম্বর, ২০১৯ ইং , ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিশেষ সংবাদ » বাংলায় সামরিক শাসনের অবসান ঘটাতে বঙ্গবন্ধুর বিজয় চেয়েছিলেন মওলানা ভাসানী

বাংলায় সামরিক শাসনের অবসান ঘটাতে বঙ্গবন্ধুর বিজয় চেয়েছিলেন মওলানা ভাসানী

প্রকাশের সময়: নভেম্বর ১৭, ২০১৯, ২:৪২ অপরাহ্ণ

মওলানা আবদুল হামিদ খান ভাসানী ছিলেন বাংলার নির্যাতিত-নিপীড়িত মানুষের কণ্ঠস্বর। তিনি ছিলেন বঞ্চিত মানুষের অধিকার আদায়ে উচ্চকিত কণ্ঠ।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, গণতান্ত্রিক আন্দোলন ও কৃষক শ্রমিক মেহনতি জনতার ন্যায্য অধিকার আদায়ের সংগ্রামে বঙ্গবন্ধুকে প্রদীপ্ত আলোকবর্তিকা হিসেবে সহায়তা করেছেন।

মওলানা ভাসানী ও বাংলার অবিসংবাদিত নেতা, জাতি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পারস্পরিক সম্পর্কের হৃদ্যতা ইতিহাসে গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে আছেন।

বাংলায় সামরিক শাসনের অবসান ঘটাতে মওলানা ভাসানী চেয়েছিলেন ‘শেখ মুজিবুর রহমান’ নির্বাচনে পূর্ণ বিজয় লাভ করুক।

মওলানা ভাসানী মজলুমের বন্ধু, সাম্রাজ্যবাদ ও আধিপত্যবাদ এবং অত্যাচারী শাসক ও শোষক গোষ্ঠীর বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদী কণ্ঠস্বর।

তিনি পূর্ববঙ্গে মুসলিম লীগ রাজনীতির বিরুদ্ধে প্রথম বিরোধিতা করে নতুন রাজনৈতিক দলের সৃষ্টি করেছিলেন এবং তারই নাম পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ।

সামরিক জান্তা জেনারেল ইয়াহিয়া যে নির্বাচন দেন, তাতে পশ্চিমা গোষ্ঠীর কাছে শেখ মুজিব গ্রহণযোগ্য না হলেও জনগণ স্বতঃস্ফূর্তভাবে সমর্থন জানান; নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হন।

জেনারেল ইয়াহিয়ার সামরিক জান্তার নির্বাচনে সার্বভৌম ও স্বায়ত্তশাসিত পূর্ববাংলার দাবি প্রতিষ্ঠিত করতে মওলানা ভাসানী ও তার দল শেখ মুজিবুর রহমানকে এককভাবে জয়ী করতে পূর্ণ সমর্থন জানান।

মওলানা ভাসানী পূর্ববাংলার স্বায়ত্তশাসন দাবি করে ২৩ মার্চ চট্টগ্রামের লালদীঘি ময়দানে শেখ মুজিবুর রহমানের আন্দোলনে নেতা ও তার পক্ষে সমর্থন ঘোষণা করেন।

১৮৮০ সালের ১২ ডিসেম্বর জন্মগ্রহণ করা মজলুম এ জননেতা ১৯৭৬ সালের ১৭ নভেম্বর মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen − six =