Templates by BIGtheme NET
২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১০ ডিসেম্বর, ২০১৯ ইং , ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » খেলাধূলা » ভারতীয় পেসে অসহায় আত্মসমর্পণ মুশফিক-রিয়াদদের

ভারতীয় পেসে অসহায় আত্মসমর্পণ মুশফিক-রিয়াদদের

প্রকাশের সময়: নভেম্বর ১৬, ২০১৯, ৪:৪৮ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :

ইন্দোর টেস্টের প্রথম দিনে টসের সময় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছিলেন টস জিতে আগে বল করার ইচ্ছার কথা। আর টাইগার অধিনায়ক মুমিনুল হক তাদের সেই সুযোগটিই করে দিলেন। আগে ব্যাট করার পেছনে মুমিনুলের যুক্তি ছিল ব্যাটিং বান্ধব উইকেট আর আগে বল করার ইচ্ছার কারণ হিসেবে কোহলি জানিয়েছিলেন উইকেট কিছুটা পেসার বান্ধব আচরণ করবে।

ইন্দোরের উইকেটটা কোহলি যেন পুঙ্খানুপুঙ্খভাবেই পড়ে ফেলেছিলেন। আর তাই তো টস হেরে ফিল্ডিং পাওয়াটাই তার কাছে সাপেবর। ম্যাচের আগেই গুঞ্জন উঠেছিল তিন পেসার নিয়েই ইন্দোরে টাইগারদের বিপক্ষে রণ কৌশল সাজাচ্ছেন ভারতীয় অধিনায়ক। আর সেই রণ কৌশলেই কুপোকাত টাইগার ব্যাটিং লাইনআপ।

আর দেখা মেলে টাইগার ব্যাটসম্যানদের ভারতীয় পেসারদের সামনে মুখ থুবড়ে পড়া। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ভারতীয় পেসারদের তোপের মুখে পড়ে টাইগার ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসের ১০ উইকেটের মধ্যে ৭জনই আউট হয়েছেন পেস বলে। আর বাকি তিনজনের দুইজন আউট হয়েছিলেন রবিচন্দ্রন আশ্বিনের শিকার হয়ে।

প্রথম ইনিংসের ন্যয় দ্বিতীয় ইনিংসেও ভারতীয় পেসারদের কাছেই হার মানতে হয়েছে টাইগার ব্যাটসম্যানদের। অবশ্য প্রথম ইনিংসের থেকেও বাজে ভাবেই ভারতীয় পেসারদের কাছে আত্মসমর্পণ মুশফিক-মাহমুদুল্লাহদের। প্রথম ইনিংসে ৭ উইকেট তুলে দিয়েছিলেন আর দ্বিতীয় ইনিংসেও সেই ৭ উইকেট বিলিয়েছেন ভারতীয় পেসারদের। বাকি তিন উইকেট নিয়েছেন রবিচন্দ্রন আশ্বিন। আর তাতেই মাত্র ১৫০ রানে গুটিয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস

ব্যাট হাতে দুই ইনিংসে ভারতের বিপক্ষে লড়েছেন এক মুশফিকই। প্রথম ইনিংসে করেছেন ৪৩ রান, আর দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন ৬৪ রানে। তবে ব্যাট হাতে আলো ছড়াতে দেখা যায়নি আর কোনো ব্যাটসম্যানকেই। প্রথম ইনিংসে মুশির পর বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন অধিনায়ক মুমিনুল হক। তিনি করেছিলে মাত্র ৩৭ রান।

আর দ্বিতীয় ইনিংসে টাইগার ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন মেহেদী হাসান মিরাজ। তিনি নামের পাশে যোগ করেছিলেন মাত্র ৩৮ রান। প্রথম ইনিংসে টাইগার ব্যাটসম্যানদের মধ্যে রান সংখ্যা দুই অঙ্কের ঘরে নিতে পেরেছিলেন মাত্র পাঁচ ব্যাটসম্যান। আর তাদের মধ্যে কেবল তিনজনই করতে পেরেছিলেন ২০ এর অধিক রান।

প্রথম ইনিংসের ন্যয় দ্বিতীয় ইনিংসেও দুই অঙ্কের ঘরে রানের সংখ্যা নিতে পেরেছিলেন মাত্র পাঁচজন ব্যাটসম্যানই। আর ঠিক একই রকমভাবে তিনজন ব্যাটসম্যান পার করতে পেরেছিলেন ২০ রানের কোটা। অর্থাৎ টাইগার ব্যাটসম্যানরা ব্যাট হাতে এখন পর্যন্ত ব্যর্থ পুরোটাই।

টাইগারদের হয়ে দুই ইনিংসে ব্যাট করতে নামা প্রথম পাঁচ ব্যাটসম্যানের মধ্যে চারজনই আউট হয়েছেন ভারতীয় পেসারদের বলে। অর্থাৎ পেসারদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছেন টপ অর্ডার ব্যাটসম্যানরাই। শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে মাত্র ২১৩ রান। আর এতেই স্বাগতিকদের কাছে ইনিংসসহ ১৩০ রানের লজ্জাকর হারের মুখ দেখতে হয়েছে বাংলাদেশকে। এই ম্যাচ দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু হয় বাংলাদেশের। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত খেলা ছয়টি ম্যাচের মধ্যে সবক’টিতেই জিতে ৩০০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান ভারতের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 + 16 =