Templates by BIGtheme NET
২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১০ ডিসেম্বর, ২০১৯ ইং , ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » অলিম্পাস মনস
যার উচ্চতা কল্পনা করাও কঠিন

অলিম্পাস মনস
যার উচ্চতা কল্পনা করাও কঠিন

প্রকাশের সময়: নভেম্বর ১৪, ২০১৯, ৬:২৩ অপরাহ্ণ

হিমালয়ের চেয়ে আড়াই গুণ উঁচু পর্বত ! যারা হিমালয় দেখেননি তাদের কাছে কল্পনা করা কঠিন। কিন্তু যারা হিমালয় দেখেছেন তাদের কাছে এটি কল্পনা করা আরও কঠিন। কারণ পৃথিবীর সবচেয়ে বড় আগ্নেয়গিরিগুলোও হিমালয়ের চেয়ে অনেক ছোট। তবে দুঃখের বিষয় হচ্ছে এটির অবস্থান পৃথিবীতে নয়। মঙ্গল গ্রহে। আর এটি দেখতে হলেও আপনাকে চোখ রাখতে হবে টেলিস্কোপে।

অলিম্পাস মন্স(Olympus Mons) মুলত একটি মৃত আগ্নেয়গিরি । ৩৭০০ মিলিয়ন বছর পূর্বে এটি সক্রিয় ছিল। এর উচ্চতা প্রায় ২২ কিলোমিটার ! যা মাউন্ট এভারেস্টের চাইতেও ২.৫ গুন বেশি ! আর শুধু তাই না , এটির পরিধিও বিশাল !

এটির গড় ব্যাস ৩০০ কিলোমিটারের বেশি । আয়তনে এটি প্রায় পুরো ইটালির সমান। মঙ্গলের পশ্চিমাঞ্চলে অবস্থিত এই দানব আগ্নেয়গিরিটিকে ১৯০০ শতক থেকেই মানুষ চিনত ! এটির শিখরে জমাট বাধা কার্বন ডাই অক্সাইড থাকার দরুন উচ্চ প্রতিফলন হারের জন্য এটি পৃথিবীর টেলিস্কোপ দিয়ে সহজেই দেখা যায় !

অলিম্পাস মন্স হচ্ছে আমাদের আড়ালে থাকা সৌর জগতের দ্বিতীয় সর্ববৃহৎ আগ্নেয়গিরি। মঙ্গলগ্রহের এই আগ্নেয়গিরির উচ্চতা ৭২,০০০ ফুট যা কিনা আমাদের পৃথিবীর সমুদ্র পৃষ্ঠ থেকে মাউন্ট এভারেস্টের তুলনায় তিনগুন বড়।
২০১১ সালের দিকে গ্রহাণু এবং প্রটোপ্লানেট ভেসতায় পাওয়া Rheasilvia এর থেকেও বড়, তাই এটি সৌরজগতে প্রথম স্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen + 4 =