Templates by BIGtheme NET
২৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৩ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৫ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » বিশ্বজুড়ে ইসরায়েলি ম্যালওয়ারের আড়িপাতা
ভারতীয়দের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা হুমকিতে

বিশ্বজুড়ে ইসরায়েলি ম্যালওয়ারের আড়িপাতা
ভারতীয়দের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা হুমকিতে

প্রকাশের সময়: নভেম্বর ১৩, ২০১৯, ১:২৫ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: ম্যালওয়ারের আধিপত্যে নেটিজেনরা যখন বিপর্যস্ত তখন ইসরায়েলিদের আড়িপাতার খবর নতুন করে বিশ্বজুড়ে উদ্বেগের জন্ম দিয়েছে। এটি শুধু মোবাইলের কার্যক্রম নয় বরং একটি শব্দ পরিবহন মাধ্যম হিসেবেও কাজ করে যা ব্যবহারকারী আশেপাশে কার সঙ্গে কী কথা বলছেন তা জানা সম্ভব।

ইসরায়েলি ম্যালওয়ারের আড়িপাতার খবর নতুন নয়। ২০১৬ সালে সংযুক্ত আরব আমিরাতের একজন অধিকারকর্মীকে নজরদারি করার সময় বিষয়টি প্রথম প্রকাশ্যে আসে। ইতোমধ্যে ইসরায়েলি ম্যালওয়ারের আড়িপাতার কবলে পড়েছে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মেক্সিকো। সর্বশেষ এর কবলে পড়েছে ভারত।

গত ২৮ অক্টোবর দিল্লির ফ্রিল্যান্স সাংবাদিক রাজিব শর্মার ফোনে একটি কল আসে। কানাডাভিত্তিক ইন্টারনেট গবেষণা সংস্থা সিটিজেন ল্যাবের গবেষক জন হিলটন ফোনটি করেন। রাজিব গত মে মাসের দুই সপ্তাহ ধরে নজরদারির মধ্যে ছিলেন বলে হিলটন তাকে জানান।

রাজিব শর্মা ছাড়াও দেশটির কয়েকজন সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকার কর্মীর মোবাইল হ্যাকের শিকার হয়েছিল এবং ইসরায়েলি ম্যালওয়ার মাধ্যমে এটি করা হয়েছিল বলেও জানান ইন্টারনেট গবেষক হিলটন।

ইসরায়েলি ওই কোম্পানিটির বিরুদ্ধে মামলা করেছে হোয়াটস অ্যাপ ও ফেসবুক কর্তৃপক্ষ। অভিযোগপত্রে বলা হয়, ইসরায়েলি ওই হ্যাকিং টুল দিয়ে বিশ্বব্যাপী প্রায় দেড় হাজার মোবাইলে আড়িপাতা হয়েছে।

ভারতের অধিকারকর্মী ও সাংবাদিকরা জানান, গত মে মাসে তাদের কাছে এমন সতর্কবার্তা আসে যে তাদেরকে নজরদারিতে রাখা হয়েছে। হোয়াটস অ্যাপও প্রথম এই অসঙ্গতি ধরতে পারে মে মাসেই। এরপরই হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ তাদের ১.৫ বিলিয়ন ব্যবহারকারীকে তাৎক্ষণিক নিজেদের অ্যাপটিকে আপডেট দেয়ার অনুরোধ জানায়।

ইসরায়েলি ওই হ্যাকিং টুলটি স্বয়ংক্রিয়ভাবেই হোয়াটস অ্যাপ ভিডিও কল ফাংশনের মাধ্যমে মোবাইল ফোনে ইনস্টল হতে পারে। বিষয়টি তাৎক্ষণিকভাবে জানানো হয় ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম-সিইআরটিকে। সংস্থাটি দেশটির কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। সতর্ক বার্তা পেয়ে তারা তাদের ওয়েবসাইটে হোয়াটস অ্যাপ হ্যাকিংয়ের বিষয়টি নিয়ে একটি বার্তা প্রকাশ করে।

ধারণা করা হচ্ছে, এটি হচ্ছে ১৯৭২ সালের ওয়াটারগেট কেলেঙ্কারির আধুনিক সংস্করণ। এটি প্রথমে খুঁজে পায় কানাডিয়ান গবেষণা সংস্থাটি। বিশ্বব্যাপী ম্যালওয়ার শনাক্তকরণ ও ক্ষতিগ্রস্তদের সতর্কতায় কাজ করছে সংস্থাটি।

এদিকে ভারত সরকার বলছে, বিষয়টি নিয়ে তারা উদ্বিগ্ন। দেশটির তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবি শংকর টুইট করে জানিয়েছেন, নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে রাষ্ট্র চিন্তিত। এ নিয়ে হোয়াটস অ্যাপের কাছে জবাব চাওয়া হয়েছে।

একটি ম্যালওয়ারের দাম ৫৫ মিলিয়ন মার্কিন ডলার। অত্যন্ত ব্যয়বহুল ম্যালওয়ারটি এতো দাম দিয়ে ক্রয়ের ক্ষমতা নির্দিষ্ট কোনো ব্যক্তির পক্ষে প্রায় অসম্ভব। তবে ক্রেতাদের নাম উল্লেখ না করেও ম্যালওয়ারটির ইসরায়েলি কোম্পানি এনএসও দাবি করেছে, এটি শুধুমাত্র সরকারি গোয়েন্দা সংস্থা ও আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর কাছে বিক্রি করা হয়।

উল্লেখ্য, ম্যালওয়্যার হল ক্ষতিকর সফটওয়্যার যা কম্পিউটার বা মোবাইল এর নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করে তথ্য পাচার করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 + ten =