Templates by BIGtheme NET
২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১০ ডিসেম্বর, ২০১৯ ইং , ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ভার্চুয়াল জগতের সমস্যায় নিজেকে সুরক্ষিত রাখার উপায়

ভার্চুয়াল জগতের সমস্যায় নিজেকে সুরক্ষিত রাখার উপায়

প্রকাশের সময়: নভেম্বর ১২, ২০১৯, ৯:০১ অপরাহ্ণ

অনলাইন বা ভার্চুয়াল জগতে বিচরণ এখন আমাদের লাইফস্টাইলেরই একটি অংশ। তবে সাম্প্রতিক সময়ে অনলাইনের সিকিউরিটির বিষয়টি ভাবাচ্ছে আমাদেরকে। প্রশ্ন দাঁড়িয়েছে, কিভাবে সুরক্ষিত রাখা যাবে নিজের ব্যক্তিগত অনলাইন আইডিগুলো।

ভুক্তভোগীদের একজন বলেন, সাম্প্রতিক সময়ে আমাদের ফেসবুকে যে সমস্যাটি হচ্ছে তা হলো, আমরা খেয়াল করছি যে, একই রকমের ফেসবুক আইডি দুটো খুলে আরেকজনের আইডি ডিজেবল করে দেওয়ার একটি প্রক্রিয়া শুরু হয়েছে।

অন্য একজন ভুক্তভোগী বলেন, কয়েকদিন আগে আমি আমার ফেসবুকে ঢুকে দেখি ফেসবুকে আমার যে, তথ্যগুলো দেওয়া ছিলো সেগুলো এখন আর নেই। এ অবস্থা দেখে আমি বুঝতে পারি, আমার আইডি অন্য কেউ ব্যবহার করছে অথবা আমার অনুমতি ছাড়া কেউ আমার আইডি হ্যাক করেছে। তারপর সে আমার আইডি থেকে কিছু গোপন তথ্য নিয়ে যায় তারা। সাম্প্রতিক সময়ে আমার কিছু মেয়ে বন্ধুও একই সমস্যার সম্মুখিন হয়েছেন। যেমন দেখা গেছে, একই নাম দিয়ে তাদের ছবি ব্যবহার করে অন্য আইডি খুলে মানুষের সাথে প্রতারণা করছে।

একজন নারী ভুক্তভোগী বলেন, আমার ক্লাসের এক ফ্রেন্ড ইচ্ছা করেই আমাদের সবাইকে একটা লিংক দিয়েছিলো। পরে যারাই এই লিংকে ক্লিক করেছে তারাই হ্যাকিংয়ের স্বীকার হয়েছে।

সাইবার নিরাপত্তার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের শিক্ষক ও সাইবার নিরাপত্তা বিশ্লেষক বি এম মাইনুল হোসেন বলেন, যদি কোন সময় এই রকম হয় যে, কেউ আপনাকে কোন লিংক পাঠালো তাহলে ওই লিংকে কোনভাবেই ক্লিক করা যাবে না। যদি ক্লিক করতে হয় তবে ডিভাইসে যে সকল অ্যাকাউন্ট লগ-ইন করা আছে সেগুলোকে লগ-আউট করতে হবে। পরে লিংকটি কপি করে গুগল থেকে ওপেন করুণ। তাহলে আইডি হ্যাক হওয়ার ঝুঁকি কম থাকে। যদি লগ-ইন অবস্থায়ই লিংকটি ওপেন করেন। তাহলে আপনার আইডি হ্যাক হয়ে যেতে পারে। সোজা কথা কোনভাবেই অপরিচিত লিংকে ক্লিক করা যাবে না।

এই সাইবার নিরাপত্তা বিশ্লেষক আরো বলেন, পাবলিক প্লেস বা সাইবার সেন্টারে গিয়ে কখনো নিজের ব্যক্তিগত ই-মেল বা অন্যকোন আইডি লগ-ইন করা যাবে না। কারণ যে কম্পিউটারে আপনি লগ-ইন করছেন সে কম্পিউটারে যদি স্ক্রিনসট গ্রহণ করা কোন সফটওয়্যার দেওয়া থাকে তাহলে আপনার পাসওয়ার্ড সেখানে রেকর্ড হয়ে যাবে। এতে আপনার আইডি হ্যাক করতে ওই ব্যক্তির তেমন কোন কষ্ট করতে হবে না। এক্ষেত্রে হ্যাক করা ব্যক্তি আপনার আইডি লগ-ইন করে আপনার পাসওয়ার্ড বা ই-মেল পরিবর্তন করলেই আপনি তার লগ-ইনের অধিকার হারাবেন।

মাইনুল হোসেন বলেন, প্রতিনিয়ত আপনার সফটওয়্যার আপডেট থাকতে হবে। অর্থাৎ আপনার পাসওয়ার্ডগুলো অন্যকোন কম্পিউটারে লগ-ইন করার পরই পরিবর্তন করে দিতে পারেন। এছাড়া মোবাইল বা কম্পিউটারে এনটি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করলে বা সাবধানের সাথে ডিভাইস ব্যবহার করলেই হ্যাক হওয়ার সমস্যা কমে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × one =