Templates by BIGtheme NET
২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১২ নভেম্বর, ২০১৯ ইং , ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » অর্থনীতি » জয়পুরহাটে ৭২ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

জয়পুরহাটে ৭২ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

প্রকাশের সময়: নভেম্বর ৫, ২০১৯, ১০:৩১ পূর্বাহ্ণ

জয়পুরহাটে ২০১৯-২০২০ রবি ফসল চাষ মৌসুমে ৭২ হাজার দু’শ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে কৃষি স¤প্রসারণ অধিদপ্তর । কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুসারে ৬২ হাজার ৮শ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফশী) জাতের এবং ৯’হাজার ৪’শ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো ধান চাষ করা হবে। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৯’শ ৯ মেট্রিকটন। বাসস

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা অনুযায়ি সদর উপজেলায় ১৬ হাজার ৮৩৫, পাঁচবিবিতে ১৯ হাজার ৯২০, আক্কেলপুরে ১০ হাজার ৩৭০, ক্ষেতলালে ১১ হাজার ৪১০ ও কালাই উপজেলায় ১৩ হাজার ৬৬০ হেক্টর জমিতে বোরো চাষ করা হবে।

এদিকে, জয়পুরহাট জেলায় বোরোর চাষ সফল করতে কৃষি বিভাগ সারের চাহিদা নির্ধারণ করেছে। এরমধ্যে রয়েছে ইউরিয়া ১৯ হাজার ৭’শ ২০ মে. টন, টিএসপি ১৪ হাজার আটশ’ মে. টন, এমওপি ৯হাজার ৭’শ ৭৬ মে. টন, জিপসাম ৯হাজার মে. টন ও জিংক সার ৭’শ ৯২ মে. টন। পাশাপাশি, বিএডিসি (বীজ) কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ সরবরাহের ব্যবস্থা করেছে।

এছাড়াও, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকসহ অন্যান্য ব্যাংক বোরোসহ অন্যান্য শীতকালীন ফসল চাষে কৃষকের মাঝে কৃষি ঋণ বিতরণের উদ্যোগ নিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুধেন্দ্র নাথ রায় জানান, বোরো চাষ সফল করতে কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উপকরণ সরবরাহ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 4 =