Templates by BIGtheme NET
২৩ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৭ ডিসেম্বর, ২০১৯ ইং , ৯ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ‘কোড সামুরাই’ হ্যাকাথনে শীর্ষ স্থান জিতে নিয়েছে ঢাবি

‘কোড সামুরাই’ হ্যাকাথনে শীর্ষ স্থান জিতে নিয়েছে ঢাবি

প্রকাশের সময়: নভেম্বর ৪, ২০১৯, ৯:২৮ পূর্বাহ্ণ

প্রযুক্তি ডেস্ক :

বাংলাদেশের ট্রাফিক ব্যবস্থাপনার স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণের নিরিখে কার্যকর সমাধান বের করতে বলা হয়েছিল এবারের হ্যাকাথন প্রতিযোগিতায়। ‘কোড সামুরাই ২০১৯’ শীর্ষক ওই আয়োজনে শীর্ষ অবস্থান জিতে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি দল।

মোট ৩৪টি চূড়ান্ত দলের মধ্যে প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি দল।

নভেম্বরের ১ তারিখে শুরু হওয়া ‘কোড সামুরাই ২০১৯’-এ প্রাথমিক পর্যায়ে অংশ নেয় পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর ১৮৭টি এবং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর ২৫টি দল। তাদের মধ্যে থেকে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেয় ৩৪টি দল। টানা ৩০ ঘণ্টা চলেছে চূড়ান্ত প্রতিযোগিতাটি।

২ নভেম্বের আয়োজিত প্রতিযোগিতাটির সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চ্যাম্পিয়ন DU_Xupri, দ্বিতীয় স্থান অধিকারী DU_Springboks এবং তৃতীয় স্থান অধিকারী KUET_Manjaro-এর হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন দলকে দেড় লাখ টাকা, দ্বিতীয় দলকে ৯০ হাজার টাকা এবং তৃতীয় দলকে ৩০ হাজার টাকা সম্মানী দেওয়া হয়েছে। অনুষ্ঠানে মোস্তফা জব্বার বলেন, “বিশ্ব পরিমণ্ডলে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং তরুণদের সক্ষমতা তুলে ধরতে ভূমিকা রাখবে এই আয়োজন।”

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং বাংলাদেশ-জাপান জয়েন্ট ভেঞ্চার কোম্পানি ‘বিজেআইটি’ এর যৌথ উদ্যোগে আয়োজিত দু’দিন ব্যাপী এ হ্যাকাথন প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মোসাদ্দেক হোসেন কামালের নেতৃত্বাধীন শিক্ষকমণ্ডলী এবং সফটওয়্যার ইন্ডাস্ট্রি ও জাপান থেকে আসা আইটি বিশেষজ্ঞরা।

হ্যাকাথনের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক উপমা কবির এবং অধ্যাপক মো. মামুনর রশীদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 + sixteen =