Templates by BIGtheme NET
২৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১৩ নভেম্বর, ২০১৯ ইং , ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » শীঘ্রই বেকার মুক্ত হচ্ছে ৪৯২ গ্রাম!

শীঘ্রই বেকার মুক্ত হচ্ছে ৪৯২ গ্রাম!

প্রকাশের সময়: নভেম্বর ১, ২০১৯, ৩:৩২ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: দেশের ৬৪টি জেলার ৪৯২ উপজেলার ৪৯২টি গ্রামকে বেকার মুক্ত করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নতুন কর্মসূচি হাতে নিয়েছে। দারিদ্র্যের হার বিবেচনায় নিয়ে প্রতিটি উপজেলা থেকে একটি করে গ্রাম বাছাই করা হবে। এ জন্য স্থানীয়দের সমন্বয়ে একটি কমিটি গঠিত হবে। যে কমিটিকে উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) স্থানীয় গণমান্য ব্যক্তিরাও অন্তর্ভুক্ত হবেন। ওই কমিটির সুপারিশের ভিত্তিতেই চূড়ান্ত হবে—কোন উপজেলার কোন গ্রাম বেকারমুক্ত করতে সরকারের নেওয়া পাইলট প্রকল্পের আওতায় আনা হবে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

দেশে ৪৯২টি উপজেলায় মোট গ্রামের সংখ্যা ৮৭ হাজার ৩১৯টি। এর মধ্যে মাত্র ৪৯২টি গ্রামকে বেকারমুক্ত করার লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বেকারমুক্ত গ্রাম সৃজন প্রকল্প’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ ধরনের প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে বেকারমুক্ত গ্রামটি থেকে শিক্ষা নিয়ে পাশের গ্রামের যুবকরাও বেকারমুক্ত হওয়ার অনুপ্রেরণা পাবেন বলে স্বপ্নই দেখছে সরকারের নীতি-নির্ধারণী মহল।

এসব গ্রাম বেকারমুক্ত করতে পদক্ষেপ কী হবে—জানতে চাইলে যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদ বলেন, ‘প্রথমেই নির্ধারণ করা হবে পুরো গ্রামে মোট বেকারের সংখ্যা কত? এর মধ্যে শিক্ষিত, অশিক্ষিত, দক্ষ, অদক্ষ যুবক চিহ্নিত করা হবে। খোঁজ নেওয়া হবে এসব বেকারদের মধ্যে পারিবারিক আর্থিক সচ্ছলতা কেমন। এসব ধরন চিহ্নিত করে বাছাই করা বেকারদের দেওয়া হবে প্রয়োজনীয় প্রশিক্ষণের পাশাপাশি ব্যাংক ঋণ। শেখানো হবে কর্মসংস্থানের নানা উপায়ও। উপযোগী হলে বেকার যুবকদের বিদেশে কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে ওই প্রকল্পের আওতায়।

এ প্রসঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘একটি উপজেলায় অনেক গ্রাম থাকে। শতভাগ গ্রামকে তো আর বেকারমুক্ত করা সম্ভব নয়। তবে, উপজেলার মোট গ্রাম থেকে একটি মাত্র গ্রামকে এই কর্মসূচির আওতায় বেছে নেওয়ার উদ্দেশ্যই হলো পাশের গ্রামগুলোও যেন বেকারমুক্ত হয়।

উল্লেখ্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে বেকারের হার ৩ শতাংশে নামিয়ে আনার অঙ্গিকার করেছে আওয়ামী লীগ সরকার। দেশে বর্তমানে বেকারের হার ২৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × one =