Templates by BIGtheme NET
৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » নড়েচড়ে বসেছেন বিশ্লেষকরা
সাদা ঘোড়ায় চড়ে কিমের পর্বত আরোহণ

নড়েচড়ে বসেছেন বিশ্লেষকরা
সাদা ঘোড়ায় চড়ে কিমের পর্বত আরোহণ

প্রকাশের সময়: অক্টোবর ১৬, ২০১৯, ৯:৪৩ অপরাহ্ণ

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের কাছে বিশেষ স্থান দেশটির পেকতু পর্বত। কারণ এটি তার বাবার জন্মভূমি। সৌন্দর্যের লীলাভূমি হিসেবে পরিচিত ২৭৫০ মিটার উচ্চতার এ পর্বতটি। প্রচণ্ড শীত উপেক্ষা করে তুষার ঢাকা পর্বত ‘মাউন্ট পেকতু’র চূড়ায় সাদা রঙের ঘোড়ায় চড়ে ছুটতে দেখা গেছে প্রেসিডেন্ট কিমকে।

এ ঘটনায় নড়েচড়ে বসেছেন বিশ্লেষকরা। পর্বতের চূড়ায় উঠা কিমের জন্য নতুন কিছু না হলেও এবারের ঘটনাকে গোটা বিশ্বের মানুষকে চমকে দেওয়ার লক্ষণ হিসেবে দেখছে বিশ্লেষকরা। তারা বলছেন, উত্তর কোরিয়া পরমাণু ইস্যুতে অর্থনৈতিক চাপে আছে। এই চাপ কমাতে কিম হয়তো ২০২০ সালে নতুন নীতিমালা গ্রহণ করবে।

উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ সম্প্রতি কিমের পর্বত আরোহণের বেশ কিছু ছবি প্রকাশ করেছে। ছবিতে কিম কখনো ঘোড়ায় চড়ে দুরন্ত বেগে ছুটে চলেছেন। আবার কখনও ভ্রমণসঙ্গীদের সঙ্গে খোশ মেজাজে আছেন। এ সময় তার চোখে ছিল আভিজাত্যের ঝলক, মুখে ছিল দৃঢ়তার ছাপ।

ছবি সম্পর্কে কেসিএনএ বলেছে, ‘মাউন্ট পেকতুর চূড়ায় ঘোড়ার পিঠে চড়ে উত্তর কোরিয়াকে বিশ্বের শক্তিধর রাষ্ট্র হিসেবে গড়তে নিজের কঠিন সংগ্রামের স্মৃতি স্মরণ করছেন কিম’। কিমের এ ভ্রমণ সম্পর্কে তাদের ধারণা কিম শিগগিরই এমন কোন সিদ্ধান্ত নেবেন যা উত্তর কোরিয়ার বিপ্লবকে সামনে এগিয়ে নেবে।

এর আগেও বড় রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার আগে তিনি এই পর্বতশৃঙ্গে উঠেছেন। ২০১৭ সালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণের কয়েক সপ্তাহ আগে এই পর্বত পরিদর্শনে গিয়েছিলেন কিম। ওই ভাষণে কিম দক্ষিণ কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের ইঙ্গিত দিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × one =