Templates by BIGtheme NET
৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » বিশ্বজুড়ে বাংলাদেশকে তুলে ধরতে হবে: পরিকল্পনামন্ত্রী

বিশ্বজুড়ে বাংলাদেশকে তুলে ধরতে হবে: পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময়: অক্টোবর ১৬, ২০১৯, ৬:৪০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :

টেকসই উন্নয়ন অভীষ্টসমূহসহ (এসডিজি) আন্তর্জাতিক সূচকে বাংলাদেশের অবস্থানকে যথাযথভাবে বিশ্বজুড়ে তুলে ধরার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনের (বিবিএস) অডিটরিয়ামে এসডিজি বাস্তবায়নে আন্তর্জাতিক সূচক বিষয়ক এক জাতীয় কর্মশালায় তিনি এ আহ্বান জানান।

কর্মশালার প্রধান অতিথি এমএ মান্নান বলেন, আন্তর্জাতিক সূচকে সার্বিকভাবে আমরা ভালো পর্যায়ে রয়েছি। বাংলাদেশ ফুরফুরে হাওয়া বইছে। তবে আমাদের ফুরফুরে হাওয়ায় থাকলে চলবে না। আমাদের কাজ করতে হবে। সক্ষমতার মাধ্যমে আমাদের সফলতা বের করে আনতে হবে। এক্ষেত্রে কাজের কোনো বিকল্প নেই।

‘বাংলাদেশের যেসব অর্জন ও ভালো কাজ রয়েছে সেগুলো বিশ্বজুড়ে তুলে ধরতে হবে। বিশ্বকে জানাতে হবে।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব নজিবুর রহমান বলেন, আন্তর্জাতিক সূচক একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা একটি দেশের সামগ্রিক অগ্রগতির আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরতে পারে। এজন্য এসডিজিতে মনোযোগ দিলে ভবিষ্যতে গুণগতমান ভালো হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ বলেন, আন্তর্জাতিক সূচকে অনেক ক্ষেত্রেই আমাদের পারফরম্যান্স ভালো। তবে রিপোর্টিংটা খারাপ। রিপোর্টটা আমাদের ভালো হতে হবে।

তিনি বলেন, সময় মতো ডাটা দেওয়া একটি গুরুত্বপূর্ণ কাজ। আমাদের সময় মতো ডাটাগুলো ইনপুট দিতে হবে। আমরা ২৩টি ইন্ডিকেটর নিয়ে কাজ করলেও এর রিফ্লেকশন আরো বেশি হবে। তাই প্রতিনিয়ত যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবেলা করে এগিয়ে যেতে হবে।

কর্মশালায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র চক্রবর্তী সভাপতিত্ব করেন। কর্মশালার আলোচনায় অংশ নেন সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব শামসুল আলম, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, বিবিএস-এর ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. তাজুল ইসলাম ও এটুআই কর্মসূচির পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 − 8 =