Templates by BIGtheme NET
৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » উদ্বেগজনক হারে বাড়ছে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা

উদ্বেগজনক হারে বাড়ছে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা

প্রকাশের সময়: অক্টোবর ১৬, ২০১৯, ৭:৪৬ অপরাহ্ণ

এ জেড ভূঁইয়া আনাস:

উদ্বেগজনক হারে দেশে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বাড়লেও অর্থাভাবে অনেকেই যথাযথ চিকিৎসার বাইরে থেকে যাচ্ছে। এর মূল কারণ, দেশে এ রোগের চিকিৎসা ব্যয়বহুল। বস্তুত ক্যান্সারের চিকিৎসা সারা বিশ্বেই ব্যয়বহুল।

এ রোগের চিকিৎসা করাতে গিয়ে অনেক পরিবার নিঃস্ব হয়ে পড়ছে। গত এক বছরে বিশ্বে নতুন করে ১ কোটি ৫১ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়েছে। এ সময়ে ১ কোটিরও বেশি মানুষ এ রোগে মারা গেছে। এক্ষেত্রে পুরুষদের মধ্যে শীর্ষস্থানে রয়েছে খাদ্যনালি, ফুসফুস ও মুখের ক্যান্সার।

খাদ্যে ভেজাল রোধসহ বিভিন্ন ক্ষেত্রে সতর্কতা অবলম্বন না করা হলে এসব ক্যান্সারে আক্রান্তের সংখা বেড়ে যেতে পারে। চিকিৎসকদের মতে, প্রাথমিক অবস্থায় যথাযথ চিকিৎসা না করালে ক্যান্সারে আক্রান্ত রোগীর নিরাময়ে অনিশ্চয়তা দেখা দেয়।

ক্যান্সার থেকে রক্ষা ও এর সংক্রমণ রোধে সতর্কতা অবলম্বনের পাশাপাশি নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে হবে নারী-পুরুষ সবার। কারণ অনেক সময় আক্রান্ত হওয়ার পরও রোগী বুঝতে পারেন না যে তিনি ক্যান্সারে আক্রান্ত। এ ক্ষেত্রে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার ব্যয় কমানোর পদক্ষেপ নিতে স্বাস্থ্য অধিদপ্তরকে আহবান জনান চিকিৎসকরা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশের উল্লেখযোগ্যসংখ্যক মানুষ কোনো না কোনোভাবে ক্যান্সারের ঝুঁকিতে রয়েছে। এসব ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিসহ ঝুঁকি এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। দেশের সরকারি হাসপাতালে ক্যান্সার রোগীর চিকিৎসা ব্যয় সহনীয় পর্যায়ে থাকলেও এ সেবা পাওয়ার জন্য রোগীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। পর্যাপ্ত জনবল ও অবকাঠামো না থাকায় মাসের পর মাস অপেক্ষা করতে গিয়ে রোগীর অবস্থা এমন পর্যায়ে গিয়ে পৌঁছায় যে, ওই অবস্থা থেকে তাকে সুস্থ করে তোলা কঠিন হয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 + 2 =