Templates by BIGtheme NET
৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২১ নভেম্বর, ২০১৯ ইং , ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » মঙ্গল গ্রহে মরূদ্যানের সন্ধান!

মঙ্গল গ্রহে মরূদ্যানের সন্ধান!

প্রকাশের সময়: অক্টোবর ১৫, ২০১৯, ৭:২০ অপরাহ্ণ

মঙ্গল গ্রহে মরূদ্যানের সন্ধান পেয়েছে নাসা। প্রায় সাড়ে তিন শ’ কোটি বছর পুরনো এই মরূদ্যানের সন্ধান দিয়েছে নাসার ‘কিউরিওসিটি’ রোভার। গেল নামের একটি ক্রেটার বা দেবে যাওয়া অংশের খোঁজ পাওয়া গেছে যার তলদেশের পরিধি প্রায় ১০০ মাইল। সাধারণত উল্কাপাতের ফলে বা অন্য কোন প্রাকৃতিক কারণে ভূপৃষ্ঠ দেবে গিয়ে ক্রেটারের জন্ম হয়। গেল ক্রেটারের পাথুরে তলদেশে খনিজ লবণের সন্ধান মিলেছে।

আর্থ স্কাই জানায়, মরূদ্যানটির সন্ধান পাওয়ার পর নাসার ধারণা, প্রায় ৩৫০ কোটি বছর আগে এখানে কোনো জলাশয় ছিল।

মঙ্গলের রহস্য উন্মোচন করতে গেল ক্রেটারের প্রতিটি স্তর পরীক্ষা করছে কিউরিওসিটি রোভার। সেখান থেকেই বিজ্ঞানীদের ধারণা, ভূমির তলদেশে ছড়ানো ছিটানো পানির স্তর থেকে অগভীর পুকুর হয়েছিল যা থেকে মরূদ্যানের মতো ভূপ্রকৃতি তৈরি হয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, পানির প্রবাহ সম্ভবত ক্রেটারের দেয়ালগুলো জুড়ে দিয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে এটি ভেজা অবস্থা থেকে মরুভূমির রূপ নিয়েছে। এর আগে মঙ্গল গ্রহে পরিষ্কার জলাধার থাকার প্রমাণও পেয়েছে কিউরিওসিটি রোভার।

ক্যালটেকের উইলিয়াম র‌্যাপিন বলেন, আমরা গেল ক্রেটারে গিয়েছি কারণ এখানে পরিবর্তনশীল মঙ্গলের অনন্য রেকর্ডগুলো রয়েছে। ‘কখন এবং কত দিন যাবত মঙ্গল গ্রহের ভূমি অনুজীব ধরে রাখতে পেরেছে- সেটিই প্রশ্ন।

মঙ্গল গ্রহ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বহু বছর ধরেই। নানা সময়ে সেখানে এলিয়েন (অন্য গ্রহের প্রাণী) থাকার দাবিও ওঠে। তবে বিজ্ঞানের যুক্তির সামনে সেগুলো টেকেনি।

কিন্তু নাসার কিউরিসিটির অনুসন্ধানে দেখা গিয়েছে নতুন সম্ভাবনা, জুনে নাসার কিউরিসিটি নতুন একটি বার্তা পাঠায়। তাতে বলা হয়, মঙ্গলের পৃষ্ঠে উচ্চমাত্রায় মিথেন গ্যাস পাওয়া গেছে। যার অর্থ গ্রহটিতে হয়তো কয়েক’শ বছর আগেই প্রাণ ছিল।

নাসার বিজ্ঞানীরা বলছেন, গ্রহটিতে মিথেন পাওয়ার ঘটনাটি বেশ গুরুত্বপূর্ণ। সাধারণত এই গ্যাসটি প্রাণীর দেহাবশেষ থেকেই তৈরি হয়। পৃথিবীতে মিথেন গ্যাসের উৎস সেটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × five =