Templates by BIGtheme NET
৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২১ নভেম্বর, ২০১৯ ইং , ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » ঢুকছে মাদক : নিয়ন্ত্রণে বিশেষ উদ্যোগ কারা অধিদফতরের

ঢুকছে মাদক : নিয়ন্ত্রণে বিশেষ উদ্যোগ কারা অধিদফতরের

প্রকাশের সময়: অক্টোবর ১৪, ২০১৯, ৫:৩০ অপরাহ্ণ

দেশের কারাগারগুলোতে অভিনব পদ্ধতিতে ঢুকছে মাদক। চলছে রমরমা বাণিজ্যও। এর জেরে কারাগারে মাদকাসক্তের সাথে বাড়ছে অপরাধ প্রবণতাও। জানা গেছে, মাদক চক্রের সাথে যুক্ত রয়েছেন প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তাও। তাদের সহায়তায় কারাগারগুলোতে কয়েদীদের কাছে মাদক পৌঁছে দেয়া হচ্ছে। এসব মাদক চক্রের কৌশলের কাছে অনেক সময় হার মানতে হচ্ছে কারা কর্তৃপক্ষকে। তাই এবার কারাগারগুলোকে মাদকমুক্ত করতে একটি বিশেষ উদ্যোগ নিয়েছে কারা অধিদফতর।

জানা গেছে, কারা অধিদফতর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে কারাগারের জন্য একটি পৃথক ডগ স্কোয়াড গঠনের প্রস্তাব দিয়েছে। ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রণালয় তা অনুমোদন করেছে বলেও জানা গেছে। এই ডগ স্কোয়াড দিয়ে কারাগারগুলোতে অভিযান পরিচালনা করলে মাদক ও অপরাধীদের সনাক্ত করা যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ডগ স্কোয়াডের একজন বিশেষজ্ঞ বলেন, সাধারণত ডগ স্কোয়াডের জন্য বিশেষ কিছু অভিযানের জন্য কুকুরকে প্রশিক্ষণ দেয়া হয়। এসব প্রাণীর ঘ্রাণশক্তি অধিক হওয়ায় তারা সহজেই অপরাধী ও মাদকদ্রব্য চিহ্নিত করতে পারে। যেটা মানুষের পক্ষে সম্ভব হয় না।

কারা কর্মকর্তারা বলেন, কারাগার হলো সংশোধনের জায়গা। অথচ সেই কারাগারে চলছে রমরমা মাদক ব্যবসা। ভয়ঙ্কর সন্ত্রাসী ও অপরাধীরা কারাগারের ভেতর থেকে চালাচ্ছে মাদক ব্যবসা। একই সঙ্গে তারা নিয়মিত মাদকসেবন করছে। কারাগারেও মাদকসেবন ও ব্যবসায় সর্বাত্মক সহযোগিতা করছেন কারাগারগুলোয় দায়িত্বে থাকা শতাধিক কর্মকর্তা ও কারারক্ষী।

এমন অভিযোগ ইতিমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে এসেছে। সম্প্রতি মাদকসেবন ও পাচারে জড়িত থাকার অভিযোগে অনেককেই চাকরিচ্যুত ও শাস্তিমূলক বদলি করা হয়েছে বলেও জানান কারা কর্মকর্তারা।

কারা কর্মকর্তারা মনে করেন, পৃথক ডগ স্কোয়াড গঠন করা হলে কারাভ্যন্তরে মাদকদ্রব্য উদ্ধার করা যেমন সহজ হবে, তেমনি মাদক সরবরাহকারী বা বহনকারীদের শনাক্ত করে আইনের আওতায় আনা সম্ভব হবে। এ কারণে কারাগারগুলোতে মাদকদ্রব্য নির্মূলের লক্ষ্যে ডগ স্কোয়াডের মাধ্যমে কারা অধিদপ্তরের চাহিদা অনুযায়ী তাৎক্ষণিকভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ডগ স্কোয়াড মোতায়েনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − one =