Templates by BIGtheme NET
৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২১ নভেম্বর, ২০১৯ ইং , ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » আফসোসে মানুষ কেন মাথায় হাত দেয়?

আফসোসে মানুষ কেন মাথায় হাত দেয়?

প্রকাশের সময়: অক্টোবর ১৪, ২০১৯, ৯:৪৯ পূর্বাহ্ণ

ফিচার প্রতিবেদক : গোল মিসের আফসোসে খেলোয়ারদের মাথায় হাত দিতে দেখা যায়। এছাড়া দৈনন্দিন কোন ভুল করলেও মানুষ মাথায় হাত দিয়ে দেয়। পৃথিবীতে এতো অংঙ্গভঙ্গি থাকতে কেন আফসোস প্রকাশ করতে মানুষ মাথায় হাত দেয়?

এই প্রশ্নটি হয়তো অনেকেই কারেন না। তবে মনোবিজ্ঞানীরা এর উত্তর ঠিকই খুঁজে বের করেছেন। প্রাণীবিদ্যাবিশারদ, মনোবিদ এবং অন্য বিশেষজ্ঞরা, বিষয়টি নিয়ে গবেষণা করে বলেছেন, মাথায় হাত দেয়া থেকে বোঝা যায়, তারা কত বড় ভুলটাই না করে ফেলেছে।

তারা অন্যদেরকে তখন বোঝাতে চায়, ‘হ্যাঁ আমি বুঝতে পেরেছি আমি কী করেছি। এজন্য আমি দুঃখিত।

ইউনিভার্সিটি অভ ব্রিটিশ কলম্বিয়ার মনোবিজ্ঞানের অধ্যাপক, জেসিকা ট্রেসি বলেন, মাথায় হাত দিয়ে হতাশা প্রকাশের মধ্যে নিহিত রয়েছে নিজেকে সান্ত্বনা প্রদানের আকাঙ্ক্ষা।

শরীরী ভাষা বিশেষজ্ঞ, স্মার্ট ট্রেনিং ইউকে লিমিটেডের রবার্ট ফিপসের মতে ভুল করা ব্যক্তি কিছু সময়ের জন্য পারিপার্শ্বিক পৃথিবীর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলতে চায়। তারা নিজেরা কিছু দেখতে চায় না, এবং চায় না অন্য কেউও তাদের দেখুক। তারা তাদের লজ্জা গোপন করতে চায়।

তবে এই বিষয়ে আরেক শরীরী ভাষা বিশেষজ্ঞ ও বেস্টসেলিং লেখক অ্যালান পিসের তত্ত্ব কিছুটা ভিন্ন। তিনি বলেন, “একজন মা-ও কিন্তু তার ছোট শিশুর মাথায় হাত বুলিয়ে দেন। এর মাধ্যমে তিনি শিশুকে সান্ত্বনা দিতে চান, এবং নিশ্চিত করতে চান যে সবকিছু ঠিক আছে। নিজের বেলায় ব্যতিক্রম শুধু এটুকুই যে, এখানে সে নিজেই নিজেকে সান্ত্বনা দিয়ে স্বাভাবিক করতে চাইছে।”

১৯৮১ সালেই প্রাণীবিদ্যাবিশারদ ডেসমন্ড মরিস খেলাধুলার উপর ‘দ্য সকার ট্রাইব’ নামক একটি গবেষণা গ্রন্থ রচনা করেছিলেন, যেখানে তিনি হারের পরে ১২ জন খেলোয়াড়ের প্রতিক্রিয়ার ক্যাটালগ অন্তর্ভুক্ত করেছিলেন। সেখানে তিনিও বিষয়টিকে ‘আত্ম-সান্ত্বনা’ বলে অভিহিত করেছিলেন।

তার মতে, হতাশাগ্রস্ত অবস্থায় প্রতিটি ব্যক্তিবিশেষই কারো নিশ্চয়তাপূর্ণ স্পর্শ কামনা করে। কিন্তু যেহেতু খেলা চলাকালীন একজন খেলোয়াড়ের আশেপাশে অন্য কেউ থাকে না, তাই সে নিজেই নিজের চাহিদা পূরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 + eighteen =