Templates by BIGtheme NET
৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ অক্টোবর, ২০১৯ ইং , ১৫ সফর, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » তথ্য প্রযুক্তির যুগে বিস্ময়কর তথ্য প্রকাশ
সারাবিশ্বে ৮৮ভাগ ওয়েবসাইটই নিষ্ক্রিয়

তথ্য প্রযুক্তির যুগে বিস্ময়কর তথ্য প্রকাশ
সারাবিশ্বে ৮৮ভাগ ওয়েবসাইটই নিষ্ক্রিয়

প্রকাশের সময়: অক্টোবর ৮, ২০১৯, ১০:৫৯ পূর্বাহ্ণ

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব-ডব্লিউডব্লিউডব্লিউ মাত্র ১০ টি ওয়েবসাইট নিয়ে ১৯৯২ সালে যাত্রা শুরু করে । এরপর রীতিমতো পরমাণু বিস্ফোরণের মতো বেড়েছে ওয়েবসাইটের সংখ্যা। ইন্টারনেট লাইভ স্ট্যাটসের উপাত্ত বিশ্লেষণ করে এ সংক্রান্ত একটি জরিপ করা হয়েছে। এ জরিপে ওয়েবসাইট বলতে ইউনিক ডোমেইন নামকে বোঝানো হয়েছে, যেগুলোর অধীনে ইন্টারনেটে একটি নির্দিষ্ট আইপি ও নেম সার্ভার রয়েছে।

স্ট্যাটিস্টা নামের একটি ওয়েবসাইটে বলা হয়েছে, চলতি বছরের ১৯ আগস্ট পর্যন্ত মোট ওয়েব সাইটের সংখ্যা পাওয়া গেছে ১৭১ কোটি। এর আগে ১৯৯৮ সালে মাত্র ২৪ লাখ ওয়েবসাইটের অস্তিত্ব ছিল। ২০০০ সালে তা বেড়ে ১ কোটি ৭১ লাখে দাঁড়ায়।

তবে সবচেয়ে মজার বিষয় হলো, বিদ্যমান ওয়েব সাইটের অতি নগণ্য সংখ্যকই সক্রিয় রয়েছে। লাইভ স্ট্যাটের হিসেবে, বিদ্যমান ১৭১ কোটি ওয়েব সাইটের মধ্যে সক্রিয় রয়েছে মাত্র ২০ কোটি। বাকিগুলো পার্ক করা রয়েছে বা মালিকানা ত্যাগ করা হয়েছে। সে হিসাবে ৮৮ শতাংশেরও বেশি ওয়েবসাইট নিষ্ক্রিয়।

ওয়েব সাইটের সংখ্যা ২০১৪ সালের সেপ্টেম্বরে ১০০ কোটির মাইলফলক স্পর্শ করে। এরপর এ সংখ্যা কমতে থাকে। ২০১৬ সালে আবার বাড়ে। ২০০৯ ও ২০১২ সালের পরও ওয়েব সাইটের সংখ্যা কমে যায়। সর্বশেষ ২০১৮ সালে আগের বছরের তুলনায় ওয়েব সাইটের সংখ্যা কমে যায়। ২০১৭ সালে ছিল রেকর্ড ১৭৬ কোটি ওয়েব সাইট। তবে ওয়েব সাইটের সংখ্যায় এ হ্রাস-বৃদ্ধির প্রকৃত কারণ উদ্ঘাটন খুব জটিল বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five + 14 =