Templates by BIGtheme NET
৩ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ নভেম্বর, ২০১৯ ইং , ১৯ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » নজরদারি করতে শক্তিশালী ফেসিয়াল ক্যামেরা বানাল চীন

নজরদারি করতে শক্তিশালী ফেসিয়াল ক্যামেরা বানাল চীন

প্রকাশের সময়: অক্টোবর ৭, ২০১৯, ১০:০৮ অপরাহ্ণ

হাজার হাজার মানুষের ভেতর থেকে এক মুহূর্তের মধ্যে যে কোন মানুষকে বের করে ফেলবে, এমন এক শক্তিশালী ফেসিয়াল ক্যামেরা আবিষ্কার করেছে চীনের গবেষকেরা।

দ্য ইন্ডিপেনডেন্ট জানায়, মানুষের চোখ থেকেও পাঁচগুণ বেশি ক্ষমতা এই ক্যামেরা। ৫০০ মেগাপিক্সেলের এই ক্যামেরা তৈরির পেছনে আছেন ফুদান বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। চাইনিজ একাডেমি অব সায়েন্সের অধীনে চ্যাংচুন ইনস্টিটিউট অব অপটিকসের সঙ্গে এর গবেষণা চালান তারা।

তবে বিশ্বে এটিই প্রথম সবচেয়ে বেশি রেজুলেশনের ক্যামেরা নয়। মানমন্দিরে ব্যবহারের জন্য জন্য ২০১৮ সালে ৫৭০ মেগাপিক্সেলের ক্যামেরা বানান চিলির গবেষকেরা। তবে মহাকাশে দূরবর্তী ছায়াপথ পর্যবেক্ষণের জন্য ওই ক্যামেরা ব্যবহার হয়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, নতুন আবিষ্কৃত এই ক্যামেরা নজরদারির উদ্দেশে ব্যবহার হবে। জাতীয় প্রতিরক্ষা, সামরিক এবং জন নিরাপত্তায় এই ক্যামেরা কাজে লাগানো হবে।

এমনিতেই মানুষের ওপর ব্যাপকভাবে নজরদারি চালানোর অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। এরই মধ্যেই এমন ক্যামেরা আবিস্কার করলো দেশটি। উইঘুর মুসলিমসহ অন্যান্য সংখ্যালঘু জাতিগত গোষ্ঠীর ওপর নজরদারিতে ব্যবহার করা হয় ফেসিয়াল ক্যামেরাসহ উন্নত প্রযুক্তি। বর্তমান নজরদারি প্রযুক্তি এবং নেটওয়ার্ককে নতুন মাত্রায় নিয়ে যাবে এই ক্যামেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen + 15 =