Templates by BIGtheme NET
৩ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ নভেম্বর, ২০১৯ ইং , ১৯ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » খেলাধূলা » মাঠে গিয়ে খেলা দেখতে পারবে ইরানি মেয়েরা

মাঠে গিয়ে খেলা দেখতে পারবে ইরানি মেয়েরা

প্রকাশের সময়: অক্টোবর ৬, ২০১৯, ১০:১৪ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক :

ইরানি নারীরা এবার স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি পেল। বৃহস্পতিবার তেহেরানে ইরান-কম্বোডিয়া ফিফা বিশ্বকাপ বাছাই ম্যাচে দেখতে নারীদের জন্য নির্ধারণ টিকিট অনলাইনে ছাড়তেই দ্রুত সময়ের মধ্যে সব বিক্রি হয়ে গেছে।

রাশিয়া বিশ্বকাপে স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ মেলায় ইরানি নারীদের আনন্দ ছিল অনেক। ১৯৭৯ সালে ইসলামী অভ্যুত্থানের পর থেকেই আইন ছিল নারীদের স্টেডিয়ামে খেলা দেখার অধিকার নেই। তবে, নিজ দেশে বঞ্চিত হলেও ফিফা ইরানি মেয়েদের দিকে মুখ তুলে তাকায়। ব্যবস্থা করে দেয় বিশ্বকাপের ম্যাচ খেলার। পরিবার হয়ে খেলা দেখতে পারার আনন্দ ছুয়ে যায় পুরষদেরও। তবে, নিজ দেশ ইরান আগের আইনেই অনড় ছিল।

সম্প্রতি সাহার খোদায়ারি নামের এক নারী পুরুষ বেশে স্টেডিয়ামে ঢুকতে গিয়ে ধরা পড়েন। গ্রেফতার হওয়ার পর বিচারে ছয় মাসের কারাদণ্ড হতে পারে আশঙ্কায় তিনি সেপ্টেম্বরের শুরুতে আদালত প্রাঙ্গণে নিজের গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যা করেন। এরপর আইনের বিরুদ্ধে সোচ্চার হয় নারী-পুরুষ সবাই। ‘ব্লু  গার্ল’ স্বীকৃতি পাওয়া সাহারের মৃত্যুতে শুরু হয় তুমুল আন্দোলন। সব বিবেচনা করে পার্লামেন্টে স্বীকৃতি দেয় মেয়েদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে নিষেধ নেই। সবচেয়ে বড় ভূমিকা রাখে ফিফা। ২২ শে সেপ্টেম্বর ফিফা প্রেসিডেন্ট ঘোষণা দেয় বিশ্বকাপ বাছাই ম্যাচ দেখতে নারীদের চার হাজার ৬শ’ টিকিট দেয়া হবে। প্রয়োজনে বাড়ানো হবে সংখ্যা। সার্বিক নিরাপত্তায়ও সহায়তা করবে ফিফা। সে খবরও আন্দোলিত করে ইরানি কন্যাদের। কথা রেখেছে ফিফা। শুক্রবার নারীদের জন্য নির্ধারিত টিকিট অনলাইনে ছাড়তেই সব বিক্রি হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 + fifteen =