Templates by BIGtheme NET
১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১৬ সফর, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » মাছবৃষ্টি খ্যাত হন্ডুরাস : যেখানে মাছের বৃষ্টি খুবই স্বাভাবিক ঘটনা ! (ভিডিও)

মাছবৃষ্টি খ্যাত হন্ডুরাস : যেখানে মাছের বৃষ্টি খুবই স্বাভাবিক ঘটনা ! (ভিডিও)

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ৩:২১ অপরাহ্ণ

মধ্য আমেরিকার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র হন্ডুরাস। গেল ১শ’ বছর ধরে দেশটির বাসিন্দারা অদ্ভুত রকমের এক আবহাওয়া পরিস্থিতির অভিজ্ঞতা অর্জন করে আসছেন। জানা যায়, প্রতিবছর মে কিংবা জুন মাসে মাছ বৃষ্টি হয় দেশটিতে। প্রচণ্ড বজ্রপাতের গর্জন আর বৃষ্টির পাশাপাশি ঝরতে থাকে শত শত মাছ।

দেশটির স্থানীয়দের ধারণা, ১৮৬০-এর দশকে এলাকাটিতে এসে দরিদ্রদের ক্ষুধা মেটানোর জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন স্প্যানিশ মিশনারি জোস ম্যানুয়েল সুবিরিনা। আর সে থেকেই হচ্ছে এ মাছ বৃষ্টি।

কেবল হন্ডুরাসই নয়, মাছ বৃষ্টির ঘটনার আলামত মিলেছে আরও কয়েকটি দেশেও। শ্রীলঙ্কা, থাইল্যান্ডসহ আরও কয়েকটি দেশ ইতোমধ্যে এই অভিজ্ঞতা লাভ করেছে। তবে যাই হোক আসলেই কী মাছ বৃষ্টি কিংবা প্রাণী বৃষ্টি হয়? কিংবা হলেও তা কেন? এর বৈজ্ঞানিক ব্যাখ্যাই বা কী?

বিশ্বজুড়ে ব্যাপক রহস্য উদ্রেককারী এ ঘটনাটি আদতে কেন হয়, তা নিয়ে খুবই হাতে গোনা কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া গেছে। এরমধ্যে সবচেয়ে প্রচলিত মতটি হলো পানির উপর দিয়ে বয়ে যাওয়া টর্নেডো নিয়ে দেয়া ব্যাখ্যাটি।

একদল বিজ্ঞানীর মতে, পানির উপর দিয়ে টর্নেডো বয়ে যাওয়ার সময় মাছসহ পানির নিচে থাকা প্রাণীগুলোর উপর এক ধরনের সংকুচিত চাপ তৈরি হয়। আর টর্নেডো থেকে উৎপন্ন সে চাপের কারণে পানি থেকে অন্য জায়গায় গিয়ে পড়ে মাছ, ব্যাঙ কিংবা অন্যান্য জলজ প্রাণী।

তবে বিজ্ঞানীদের মতে, স্থলভাগের টর্নেডোর চেয়ে পানিতে সৃষ্ট টর্নেডো অপেক্ষাকৃতভাবে অনেক কম শক্তিশালী। স্থলভাগে উৎপন্ন টর্নেডোর গতি ঘণ্টায় ৩শ’ মাইলের বেশি হলেও পানিতে এর গতি ১শ’ মাইল। সে অনুযায়ী হন্ডুরাসের ইউরো এলাকার মাছগুলো আশপাশের জলাধার থেকেই আসার কথা। কিন্তু স্থানীয়রা জানান, মাছগুলো তাদের পরিচিত জলাধারের না।

যদি বিজ্ঞানীদের টর্নেডো তত্ত্বটি ঠিক হয়ে থাকে তবে মাছগুলো আসছে আটলান্টিক মহাসাগর থেকে যা ওই এলাকা থেকে ১২৫ মাইল দূরে। এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন ন্যাশনাল জিওগ্রাফিক সায়েন্টিস্ট-এর এক দল বিজ্ঞানী। তাদের মতে, হন্ডুরাসে যে মাছ বৃষ্টি হয়, তা সত্যিকার অর্থে আকাশ থেকে পড়ে না। ভারি বর্ষণের কারণেই মূলত পানি থেকে মাছগুলো ডাঙায় উঠে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − 5 =