Templates by BIGtheme NET
২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ১৬ সফর, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » মাত্র ২০০ মানুষের শহরে বইয়ের দোকান ১২টি!

মাত্র ২০০ মানুষের শহরে বইয়ের দোকান ১২টি!

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৩, ২০১৯, ৪:০৪ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: আচ্ছা ভাবুন তো আপনি একটা নিরিবিলি শহরে রয়েছেন। সেটি আবার সাধারণ কোনো শহর নয়, বইয়ের শহর। আপনি যেদিকেই যাচ্ছেন দেখতে পাচ্ছেন শুধু বইয়ের দোকান। শহরের কোথাও কোনো কোলাহল নেই, ছুটোছুটি করে কেউ কাজে চলে যাচ্ছে না, এমনকি সেখানে যানবাহনের অতিরিক্ত শব্দও নেই। বরং সবার হাতে বই। কী অবাক হচ্ছেন? ভাবছেন এমন নিরিবিলি একটা শহর পেলে কিন্তু মন্দ হত না! যতক্ষণ খুশি বই পড়া যায়, আবার খুঁজে পাওয়া যায় প্রচুর দুর্লভ বইও। কথাগুলো গল্পের মত শোনালেও এমন শহর কিন্তু সত্যিই আছে। এ শহরগুলোকে বলা হয় ‘বইয়ের শহর’।

চলুন জেনে আসি এমন একটি ‘বইয়ের শহর’ সম্পর্কে:

স্পেনের উরুয়েনা: স্পেনের মাদ্রিদের ক্যাস্টিলা ই লিওন অঞ্চলে অবস্থিত ছোট্ট একটি শহরের নাম উরুয়েনা। গত কয়েক বছরের মাঝে এই শহরটি পরিণত হয়েছে ‘ভিলা ডেল লিব্রো’ বা বইয়ের নগরীতে।

২০০জন অধিবাসীর এই শহরে রয়েছে ১২টি বইয়ের দোকান। অর্থাৎ প্রতি ১৬ জন মানুষের জন্য ১টি করে দোকান! এ সকল দোকানে পাওয়া যায় নানা ধরনের পুরনো আর দুর্লভ বই। ২০০৭ সালে উরুয়েনাকে ‘বইয়ের নগরী’তে পরিণত করার সিদ্ধান্ত নেওয়া হয়। স্পেনের ‘বইয়ের শহর’ বলতে এই শহরকেই জানা হয়।

এপ্রিলে বিশ্ব বই দিবসে এই শহরে প্রচুর মানুষের ভিড় হয়। এছাড়াও মার্চে উরুয়েনার প্রতিষ্ঠাবার্ষিকীতে অনুষ্ঠিত হয় বই উৎসব। আর সেখানেও প্রচুর গ্রন্থানুরাগীরা আসেন। শুধু বইয়ের জন্য নয়, এ শহর পরিচিত তাদের আদিম সময়ের জন্যেও। বারশ’, তেরশ’ সালের পুরনো পাথরের কাজ এখনো শোভা পায় এ শহরে।

বইকে ভালোবেসে এ শহরগুলো গড়ে উঠেছে বইয়ের নগরী হিসেবে। সাহিত্য ভালোবাসেন এমন অনেক মানুষই এ শহরে এসেছেন। আপনি যদি সাহিত্যপ্রেমী বা বইপ্রেমী নাও হয়ে থাকেন তবু কিন্তু আপনি চাইলে ঘুরে আসতে পারেন। বইয়ের শহরে মুঠো মুঠো ভালোলাগা আর স্মৃতি নিয়ে ফিরবেন এ কিন্তু হলফ করে বলাই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four + 17 =