Templates by BIGtheme NET
৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ২২ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » নকল ঠেকাতে পরীক্ষার্থীদের মাথায় কাগজের বাক্স

নকল ঠেকাতে পরীক্ষার্থীদের মাথায় কাগজের বাক্স

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৮, ২০১৯, ৯:৪০ পূর্বাহ্ণ

পরীক্ষায় নকল আটকাতে স্কুল কর্তৃপক্ষ কত পন্থাই না অবলম্বন করেন। এমনভাবে পরীক্ষার্থীদের বসানো হয় যাতে একে অপরের সঙ্গে কথা বলতে বা খাতা দেখাতে না পারে তারা। বা পরীক্ষার হলে বেশি করে শিক্ষক রাখা হয়।

আরও উন্নত চিন্তাভাবনা থেকে এমন ভাবে পরীক্ষার হলে আলোর ব্যবস্থা করা হয়, যাতে একজন পরীক্ষার্থী নিজের ছাড়া অন্য কারও খাতা দেখতে পাবে না। কিন্তু মেক্সিকোর একটি স্কুলে শিক্ষকরা যে পদ্ধতি অবলম্বন করলেন তা আগে কখনও শোনা যায়নি। ওই স্কুলের শিক্ষকদের এহেন ব্যবস্থায় ক্ষুব্ধ অভিভাবকরাও।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি প্রকাশ পেয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ক্লাস রুমে কয়েকজন শিক্ষার্থী বসে পরীক্ষা দিচ্ছে। আর তাদের মাথায় পরানো কাগজের বাক্স। সেই বাক্সের সামনে দুটো ফুটো করা রয়েছে দেখার জন্য। আসলে পরীক্ষায় নকল আটকাতে এ অভিনব পন্থা নিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।

এ ছবি সেন্ট্রাল মেক্সিকোর একটি রাজ্যের। পরীক্ষা হলের এ ছবি, এক শিক্ষার্থীর অভিভাবক সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন। তারপরই শুরু হয়েছে বিতর্ক। এভাবে নকল আটকাতে শিক্ষার্থীদের মাথায় বাক্স পরিয়ে পরীক্ষায় বসানো অনৈতিক বলে দাবি করেছেন তারা। সেই সঙ্গে দাবি তুলেছেন, স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে তার পদ থেকে সরানো হোক।

বিতর্ক শুরু হওয়ার পর মুখ খুলেছেন স্কুল কর্তৃপক্ষ। তাদের দাবি, এটি একটি প্রগতিশীল চিন্তাভাবনা। এ পদ্ধতিতে ছাত্রদের সাইকোমোটর ডেভেলপমেন্ট হবে। এবং এ পদ্ধতি অবলম্বনের আগে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের মতামত নিয়েই করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 4 =