Templates by BIGtheme NET
৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ২২ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ফেসবুক-ইউটিউব-ইনস্টাগ্রাম কি মানুষের ফোনে আড়ি পাতে?

ফেসবুক-ইউটিউব-ইনস্টাগ্রাম কি মানুষের ফোনে আড়ি পাতে?

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৬, ২০১৯, ৯:৫৯ অপরাহ্ণ

প্রযুক্তি জায়ান্টরা কি সত্যিই মানুষের ফোনে আড়ি পাতে, এ নিয়ে গবেষণা করে কোনো ধরনের সত্যতা পায়নি মোবাইল সুরক্ষা নিয়ে কাজ করা একটি কোম্পানি।

বিবিসি জানায়, সম্প্রতি অনেক মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট এবং ভিডিও প্রকাশ করে দাবি করেছেন যে, ফেসবুক, গুগলসহ অনেক টেক জায়ান্ট তাদের মোবাইলে আড়ি পাতে। হাইপার টার্গেট বিজ্ঞাপনের জন্য এসব গুপ্তচরবৃত্তি চালানো হয় বলে তাদের অভিযোগ।

মোবাইল সুরক্ষা বিষয়ক ব্রিটিশ কোম্পানি ওয়ান্ডেরার সাইবার গবেষকেরা জানিয়েছেন, ফোনে বা অ্যাপসের মাধ্যমে টেক জায়ান্টরা গোপনে মানুষের কথোপকথন শুনছে এমন কোনো তথ্য প্রমাণ তারা পাননি।

গবেষকেরা দুটি ফোন নিয়ে গবেষণা করেন, যার একটি স্যামসাং অ্যান্ড্রয়েড ফোন এবং আরেকটি অ্যাপল আইফোন। তারা মোবাইল সেট দুইটিতে বিড়াল এবং কুকুরের খাবার নিয়ে কথাবার্তা বলে। টানা ৩০ মিনিট ধরে এটি চলে।

ফোন দুইটিতেই ফেসবুক, ইনস্টাগ্রাম, ক্রোম, স্ন্যাপচ্যাট, ইউটিউব, আমাজন চালু রাখা হয়। ফুল পারমিশনে এসব মাধ্যমের অ্যাপস খোলা রাখেন তারা।

এমনকি ফোন দুইটি দিয়ে পোষা প্রাণীর খাবার বিক্রেতা ও সরবরাহের প্ল্যাটফর্মগুলোতে ভিজিটও করা হয়।

একটি সাইলেন্ট রুমে তিন দিন ধরে এই পরীক্ষা চালান গবেষকেরা। এতে কোনো ধরনের বিজ্ঞাপন তারা পাননি। সেইসঙ্গে মানুষের ফোনে টেক জায়ান্টগুলোর কোনো ধরনের গুপ্তচরবৃত্তির সত্যতাও মেলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

18 − 2 =