Templates by BIGtheme NET
১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৬ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » আদালতের রায় : মোরগের কণ্ঠ রোধ করা যাবে না

আদালতের রায় : মোরগের কণ্ঠ রোধ করা যাবে না

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৫, ২০১৯, ১০:৪৫ অপরাহ্ণ

মোরগের কণ্ঠরোধের চেষ্টা! শুনতে অবাক লাগলেও এটি একটি সত্য ঘটনা। সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে ফ্রান্সে। যা কিনা আদালত পর্যন্ত গড়িয়েছে। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

ওই প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের এক আদালত রায় দিয়েছে মরিস নামে এক গলাবাজ মোরগের কণ্ঠরোধ করা যাবে না। শুধু তাই নয়, মরিস যখন খুশি গলা ছেড়ে ডাকতে পারবে।

জানা যায়, ফ্রান্সে আটলান্টিক মহাসাগরের উপকূলবর্তী ওলেরন দ্বীপে নিয়মিত ছুটি কাটাতে যাওয়া অবসরপ্রাপ্ত এক দম্পতি আদালতে ওই মোরগের ডাক থামাতে মামলা করেছিলেন। কিন্তু তারা সফল হননি, উল্টো ফেঁসে গেলেন। তাদের ক্ষতিপূরণ ও মামলা বাবদ ১০০০ ডলারের বেশি খরচ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, এর আগেও গরুর ডাক বা গরুর গলার ঘন্টার আওয়াজ বন্ধ করতে ফ্রান্সের আদালতে একই ধরনের মামলা হয়েছে। কিন্তু মরিস নামে এই মোরগের ডাক বন্ধ করার মামলা নিয়ে যে পরিমাণ আবেগ দেখা গেছে তা আগে দেখা যায়নি। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও মরিসের সমর্থনে মানুষ চিঠি লিখেছে, পিটিশানে সই করেছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, মরিস নামের ওই মোরগটির মালিক হচ্ছেন করিন ফেস্যোঁ। তিনি জানান, ফ্রান্সে গ্রামবাসীদের অনেকের অভিযোগ গ্রামে নিরিবিলি সময় কাটানোর জন্য শহরের মানুষরা সাধারণত গ্রামে বাড়ি কিনে থাকেন, কিন্তু গ্রামে থাকার বাস্তবতা অর্থাৎ সেখানে পশুপাখি ডাকবে, পোকামাকড় ঘুরে বেড়াবে- এগুলো তারা মানতে নারাজ।

মরিসের কণ্ঠরোধের মামলা করা অবসরপ্রাপ্ত ওই দম্পতির বাড়ি করিনদের গ্রামে। তারা থাকেন করিনদের পাশের বাড়িতে। করিন বলেছেন, অবশ্যই শহরের মানুষকে বুঝতে হবে যে শহরের যেমন নিজস্ব কিছু শব্দ আছে, তেমনি গ্রামেরও নিজস্ব কিছু শব্দ আছে।

তিনি আরও বলেন, আমাদের এভাবে কোণঠাসা করা যাবে না। প্রকৃতির স্বাভাবিক নিয়মকে মেনে নিতে হবে। গ্রামের প্রকৃতিতে এগুলো স্বাভাবিক শব্দ। এধরনের শব্দ আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। আদালতের রায়ের ফলে মরিসের বিজয় হয়েছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 + 18 =