Templates by BIGtheme NET
১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৬ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » মার্কিন সাংবাদিকের বিশ্লেষণ
রোহিঙ্গারা চরমপন্থীদের টার্গেটে পরিণত হতে পারে

মার্কিন সাংবাদিকের বিশ্লেষণ
রোহিঙ্গারা চরমপন্থীদের টার্গেটে পরিণত হতে পারে

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৫, ২০১৯, ১০:৪২ অপরাহ্ণ

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্মম সহিংসতার জের কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশ পালিয়ে আসে। এই রোহিঙ্গারা বাংলাদেশে স্থায়ীভাবে থেকে গেলে তার পরিণাম কী হতে পারে-সে বিষয়ে একটি বিশ্লেষণমূলক নিবন্ধ লিখেছেন মার্কিন সাংবাদিক জসুয়া কার্লানজিটক। তিনি দক্ষিণ এশিয়া বিষয়ক সাংবাদিকতা ও লেখালেখিতে খ্যাতি অর্জন করেছেন।

ওই নিবন্ধে মার্কিন সাংবাদিক লিখেছেন, রোহিঙ্গারা যে মিয়ানমারে ফিরে যেতে চাইবেন না সে বিষয়ে অবাক হওয়ার কিছু নেই। রাখাইন রাজ্যে ভয়াবহ সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে তারা।

তিনি জানান, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল -এর একটি প্রতিবেদনে দাবি করে, মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইন রাজ্যে রাখাইন নৃগোষ্ঠী এবং রোহিঙ্গা উভয়ের বিরুদ্ধে নতুন করে নৃশংসতা চালাচ্ছে। সেখানে বিচার বহির্ভূত মৃত্যুদণ্ডও কার্যকর করা হচ্ছে।

অন্যদিকে, মিয়ানমার সরকার দেশটিতে রোহিঙ্গারা নিরাপদে ফিরে আসতে পারে বলে জানালেও তাদের প্রত্যাবর্তনের জন্য নিরাপদ ও বিশ্বাসযোগ্য পরিবেশ তৈরি করতে পারেনি । কারণ রাখাইন রাজ্যে চলমান সহিংসতা নিরাপদে প্রত্যাবর্তনের সম্ভাবনা নির্দেশ করে না।

বাংলাদেশে রোহিঙ্গারা স্থায়ীভাবে থেকে গেলে তার পরিণাম কী হবে?

এমন প্রসঙ্গে তিনি তার নিবন্ধে লিখেছেন, ১০ লাখেরও বেশি রোহিঙ্গা অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশে থেকে যাওয়ার চেষ্টা করতে পারে। এমন একটি অবস্থা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। ইতিমধ্যে মিয়ানমার-বাংলাদেশ সীমান্তের শিবিরটি বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরে  রূপ নিয়েছে। ওই স্থানটিতে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে এবং মানব পাচারের জন্য অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে।

ওই শরণার্থীদের প্রতি ক্রমেই ক্ষোভ বাড়ছে বাংলাদেশী নাগরিকদের। কারণ বাংলাদেশীরা আশঙ্কা করছেন যে রোহিঙ্গারা স্থানীয়দের কর্মসংস্থান কমিয়ে দেবে। শিবিরের বিশাল আকার পরিবেশ ক্ষতিগ্রস্থ করছে। তিনি আশঙ্কা করছেন, এই বিশাল সংখ্যক রোহিঙ্গা এখন বেপরোয়া হয়ে উঠতে পারে। তারা বাংলাদেশে চরমপন্থী গোষ্ঠী দ্বারা উগ্রপন্থীকরণের টার্গেটে পরিণত হতে পারে।

সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ করে তিনি জানান, রোহিঙ্গারা বাংলাদেশেই থাকার সম্ভাবনা রয়েছে। যারফলে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ঘটতে পারে। তাই বাংলাদেশ সরকারকে এ বিষয়ে প্রস্তুত থাকারও আহবান জানান এই মার্কিন সাংবাদিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen − 14 =