Templates by BIGtheme NET
২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৭ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » অবশেষে বের হলো আমাজনে আগুন লাগার রহস্য !

অবশেষে বের হলো আমাজনে আগুন লাগার রহস্য !

প্রকাশের সময়: আগস্ট ২৫, ২০১৯, ৩:০৯ অপরাহ্ণ

পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেনের আমদানি হয় যে বন থেকে সে বনটাই তিন সপ্তাহ ধরে দাউদাউ করে জ্বলছে। আগুনের লেলিহান শিখা ক্রমশ গ্রাস করছে চিরহরিৎ বনভূমি আমাজনকে। আগুনের তীব্রতা এতই বেশি যে, ১৭০০ কিমি দূরত্ব পর্যন্ত ছড়িয়ে পড়েছে কালো ধোঁয়া।

যদিও, বৃষ্টি বন নামে খ্যাত আমাজনে দাবানলের ঘটনা নতুন কিছু নয়। প্রতি বছরই সেখানে শুষ্ক মৌসুমে দাবানল ছড়িয়ে পড়ে। তবে, এবার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইনপে’-র সমীক্ষা বলছে, এ বছর আমাজন বৃষ্টি-অরণ্যে ৭২ হাজার ৮৪৩টি দাবানলের ঘটনা নথিভুক্ত হয়েছে। গত বছরের এই সময়ের তুলনায় যা ৮৩% বেশি! এবং ২০১৩-র তুলনায় দ্বিগুণ! কিন্তু আমাজনে এই ভয়াবহ আগুনের কারণটা কী? এ বিষয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

সংবাদ মাধ্যমটি জানায়, আমাজনের লেলিহান শিখার পেছনে রয়েছে এর ভেতরে লুকিয়ে থাকা সোনার খনি। ব্রাজিল সরকারের নিস্ক্রিয় আইন ও দুর্বল প্রয়োগ, আন্তর্জাতিক বাজারে চড়া মূল্যের গুঞ্জনে পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজনে এখন অবৈধ উপায়ে নজিরবিহীনভাবে সোনার খনির খোঁজ করছেন স্থানীয় বিভিন্ন সম্প্রদায়ের মানুষ। গভীর জঙ্গলে শত শত মেশিন বসিয়ে সোনার উত্তোলন করা হচ্ছে। এই কাজের জন্য বনের ভেতরেই চোরাকারবারিরা গড়ে তুলেছে নিজেদের আস্তানা আর চলাচলের পথ।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, সরকার ও বিনিয়োগকারীরা বড় ধরনের আঞ্চলিক প্রকল্প গ্রহণ করছে। এগুলোর মধ্যে রয়েছে রাস্তা নির্মাণ, রেলপথ স্থাপন, বন্দর ও নৌপথ নির্মাণ। এ সব প্রকল্পের লক্ষ্য হল গভীর জঙ্গল এলাকায় মূল্যবান খনিজ, তেল, কয়লা ও প্রাকৃতিক গ্যাসসহ অন্যান্য সম্পদ উত্তোলন করা।

এসব করতে গিয়ে দ্রুত সাবাড় হচ্ছে বন, আগুন লাগার ঘটনা ঘটছে। দূষিত হয়ে পড়ছে বনের নদীগুলো।

আমাজনের ভূতত্ত্ব ও পরিবেশ নিয়ে কাজ করে দেশটির সংস্থা অ্যামাজ জিও রেফারেন্সড সোসিও-এনভায়রনমেন্টাল ইনফরমেশন নেটওয়ার্ক। সংস্থাটি বলছে, ব্রাজিল ভূখণ্ডাধীন চিরহরিৎ এই বনাঞ্চলের বিভিন্নস্থানে সাড়ে ৪০০-এর বেশি অবৈধ খনি খনন স্থাপনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × 5 =