Templates by BIGtheme NET
২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৭ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » যা করবেন মন খারাপ থাকলে!

যা করবেন মন খারাপ থাকলে!

প্রকাশের সময়: আগস্ট ২৫, ২০১৯, ১২:৫০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক :

নানা কারণে মন খারাপ হতে পারে। মন খারাপ হলে ভালো করার কিছু উপায় আছে, জেনে নিন কী করবেন।

মন খারাপের কারণটা খুঁজে বের করুন। কেউ বকা দিয়েছে বলে মন খারাপ? ভুলের কারণে যদি কেউ বকা দিয়ে থাকে, তাহলে দোষ স্বীকার করে ক্ষমা চেয়ে নিন, দেখবেন মন ভালো হয়ে গেছে। অকারণে কেউ বকা দিলে, সমস্যাটা তার। আপনার এতে মন খারাপ করার কিছু নেই।

কারও সঙ্গে ঝগড়া করে মন খারাপ? আচ্ছা, আপনার কথা কি যৌক্তিক ছিল? যুক্তিসংগত হয় তো কথাই নেই। এ নিয়ে মন খারাপ না করে বরঞ্চ আপনার গর্বিত হওয়া উচিত।

নিজের অজান্তে কোনো দোষত্রুটি করে ফেলেছেন, এ জন্য কি মন খারাপ। ভবিষ্যতে এ ধরনের ভুল আর না করার শপথ নিন। ভুলটা নিজের জীবনের শিক্ষা হিসেবে মাথায় রাখুন। দেখবেন মন ঝরঝরে হয়ে গেছে।

কখনো মন খারাপ লাগলে, তখন আপনার পরিবারের প্রিয় কোনো মানুষ কিংবা ঘনিষ্ঠ কোনো বন্ধুর সঙ্গে মন খুলে কথা বলুন। আপনার মন খারাপের কারণটা বলুন। দেখবেন অনেকটা হালকা হয়ে গেছেন।

একা থাকলে নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করেন, জোরে গান শুনুন। মোট কথা নিজের পছন্দের কাজে ডুবে যান। মাথার যেসব চিন্তা মন খারাপ করে দেয় ঝেড়ে ফেলুন আর সময় দিলে সব কিছুই ঠিক হয়ে যায়।

মন খারাপ হলে ঘরে বসে না থেকে বাইরে ঘুরে আসুন। তাহলে স্ট্রেসের পরিমাণ কমবে। কিছু সময় সূর্যের আলোর নিচে থাকার ফলে আপনার শরীরে ভিটামিন-ডি এর মাত্রা বৃদ্ধি পাবে। যা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

মন খারাপ থাকলে নিঃশ্বাস নেওয়ার মধ্য দিয়ে ঝরঝরে হয়ে ওঠা যায়। এ জন্য বেশ বড় করে নিঃশ্বাস নিন। প্রথমে বড় করে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ গুনুন। এবার দম ছেড়ে দিন ধীরে ধীরে। ৫ সেকেন্ড বিরতি দিয়ে আবার একই ভাবে বুক ভরে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ পর্যন্ত গুনুন এবং দম ছেড়ে দিন। এভাবে ১ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করলে মন ভালো হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × 1 =