Templates by BIGtheme NET
১৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৯ মার্চ, ২০২০ ইং , ৩ শাবান, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » চীন আরও ৭৫ বিলিয়ন ডলারের মার্কিন পণ্যে শুল্ক বসালো

চীন আরও ৭৫ বিলিয়ন ডলারের মার্কিন পণ্যে শুল্ক বসালো

প্রকাশের সময়: আগস্ট ২৪, ২০১৯, ৯:২৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের আমদানি করা ৭৫ বিলিয়ন ডলারের পণ্যে নতুন করে শুল্ক আরোপ করতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছে চীন। গত ২ আগস্ট আরও ৩০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই প্রেক্ষিকেত এমন পদেক্ষেপ নিল বেইজিং।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার চীনের ট্যারিফ কমিশন নতুন এই শুল্ক আরোপের ঘোষণা দেয়। এর মাধ্যমে বাণিজ্যে যুদ্ধে জড়িয়ে পড়া বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দেশ দুটির মধ্যে উত্তেজনা আরও বাড়বে।

চীনের শুল্ক বিষয়ক রাষ্ট্রীয় পরিষদ জানিয়েছে, নতুন এই শুল্ক আরোপ হবে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত। এবার নতুন করে ৫ হাজার ৭৮টি পণ্যে এই শুল্ক আরোপ করা হবে। যা শুরু হবে চলতি বছরের ১ সেপ্টেম্বর এবং ১৫ ডিসেম্বর।

বেইজিং আরও ঘোষণা দিয়েছে তারা যুক্তরাষ্ট্রে তৈরি গাড়িতে ২৫ শতাংশ এবং গাড়ির যন্ত্রাংশের ওপর ৫ শতাংশ শুল্ক আরোপ করবে তারা। আরও নতুন এই শুল্ক আরোপও কার্যকর হবে ১৫ ডিসেম্বর থেকে। এর ফলে কূটনৈতিক আলোচনার যে চেষ্টা চলছিল ওয়াশিংটন আর বেইজিংয়ের মাধে তার অবসান হবে।

চীনের ট্যারিফ কমিশনের কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হচ্ছে, ‘যুক্তরাষ্ট্রের নতুন করে শুল্ক আরোপের কারণে চীন-যুক্তরাষ্ট্রের অর্থনীতি এবং বাণিজ্য সম্পর্কে ভাঙন তৈরি করে উত্তেজনাকে উসকে দেয়া হয়েছে। গত জুনে ওসাকায় দুই রাষ্ট্রপ্রধান যে ঐক্যমত্যে পৌঁছান এটা তার লঙ্ঘন।’

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দুই দেশের মধ্যে শুরু হওয়া বাণিজ্য যুদ্ধের কারণে গোটা বিশ্বের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, চীন-মার্কিন এই বাণিজ্য যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি আরও একটি মন্দার মুখে পড়বে এবং দুই দেশের প্রবৃদ্ধি নিম্নগামী হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২৫০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপের মধ্য দিয়ে বাণিজ্য যুদ্ধের গোড়াপত্তন করেন। এরপর তিনি ৩০০ বিলিয়ন করে আরও দুই দফায় চীনা পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন। আগামী ১ সেপ্টেম্বর এবং ১৫ ডিসেম্বর থেকে তা কার্যকর হবে।

চীনও হাল ছাড়ার পাত্র নয়, তারাও ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের পর ১১০ বিলিয় ডলারের মার্কিন পণ্যে শুল্ক আরোপ করে। এছাড়াও গত বছরে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত প্রায় ১২০ কোটি ডলারের মার্কিন পণ্যে শুল্ক বাড়ানো হয়। নতুন করে ৭৫ বিলিয়ন ডলারের পণ্যে শুল্ক আরোপ করলো শি জিনপিংয়ের দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four + seven =