Templates by BIGtheme NET
২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৭ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » যেভাবে এলো বাংলা সংবাদপত্র (ভিডিওসহ)

যেভাবে এলো বাংলা সংবাদপত্র (ভিডিওসহ)

প্রকাশের সময়: আগস্ট ২৩, ২০১৯, ১২:৫৭ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: আমরা বাংলাদেশি। জাতি হিসেবে আমাদের যেমন একটি আলাদা বৈশিষ্ট্য রয়েছে, তেমনি সংবাদপত্র ও সাংবাদিকতায় আমাদের ঐতিহ্য দুইশ বছরের প্রাচীন। বাংলা সংবাদপত্রের পাঠক সংখ্যা যেমন অধিক, তেমনি আবার বিভিন্ন রকমের।

বাংলা সংবাদপত্রের যাত্রা শুরু হয় ১৮১৮ সালের এপ্রিল মাসে। অর্থাৎ এখন থেকে ১৯৯ বছর আগে। সে সময় ‘দিগদর্শন, বাঙাল গেজেট ও সমাচার দর্পণ’ নামে তিনটি সাময়িকপত্র প্রকাশিত হতো। দিগদর্শন বাংলার প্রথম সাময়িকপত্র যা শ্রীরামপুর ব্যাপ্টিস্ট মিশন থেকে প্রকাশিত হতো। এটির সম্পাদক ছিলেন জনক্লার্ক মার্শম্যান। আর বাঙাল গেজেটের সম্পাদক ছিলেন গঙ্গা কিশোর ভট্টাচার্য। সমাচার দর্পণের সম্পাদক ছিলেন মার্শম্যান।

জানা যায়, ১৮৩৯ সালে সাপ্তাহিক ‘সংবাদ প্রভাকর’ বের করেন কবি ঈশ্বর চন্দ্র গুপ্ত, পরে অবশ্য সংবাদ প্রভাকর দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করে। ১৮৫৬ সালে ঢাকা থেকে প্রকাশিত হয় ‘ঢাকা নিউজ’। পত্রিকাটি প্রকাশিত হয় এপ্রিল, ১৮৫৬ সাল। যার সম্পাদক ছিলেন গুরুগঙ্গা নামের একজন সাংবাদিক। ‘ঢাকা প্রকাশ’ যাত্রা শুরু করে ১৮৬৪ সালে। বাংলায় প্রথম ছাপাখানা জেমস অসাস্টাহিকি ১৭৭৭ সালে স্থাপন করেন। গঙ্গা কিশোর কলকাতায় প্রথম ‘বাঙাল প্রেস’ নামে ছাপাখানা স্থাপন করেন। বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বাঙাল গেজেট এই ছাপাখানা থেকে ১৮১৮ সালে প্রকাশিত হয়। ১৯৫১ এর দিকে এই ভূখন্ড থেকে প্রকাশিত হয় দৈনিক সংবাদ।

প্রখ্যাত সাংবাদিক সানাউল্লাহ নুরী রচিত ‘যখন সাংবাদিক ছিলাম’ গ্রন্থ হতে জানা যায়, ১৫ মে ১৯৫১ সালে দৈনিক সংবাদ প্রকাশিত হয়। দৈনিক সংবাদ এর প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন খায়রুল কবির। বাংলাদেশের আরও একটি পুরনো সংবাদপত্রের নাম ‘দৈনিক ইত্তেফাক’। যার সম্পাদক ছিলেন তোফাজ্জল হোসেন মানিক মিয়া। প্রথম দিকে ইত্তেফাক সাপ্তাহিক ছিল। পরবর্তীতে ইত্তেফাক দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করে তোফাজ্জল হোসেন মানিক মিয়ার সম্পাদনায়। ইত্তেফাক প্রতিষ্ঠিত হয় ১৯৫২ সালের দিকে।

জানা যায়, দৈনিক সংবাদ ও দৈনিক ইত্তেফাক সংবাদপত্র বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিশেষ ভূমিকা রেখেছে। এ পত্রিকা দুটির অনেক সাংবাদিক সরাসরি স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছে। জাতি তাদের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করবে। ১৯৭১ সালের ৩১ মার্চ পাকবাহিনী সংবাদ অফিস পুড়িয়ে দেয়।

যারা বিভিন্ন সংবাদ সংগ্রহ, প্রকাশনা ও এডিট করেন তারা সাংবাদিক। তারা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করেন। জাতীয়, আন্তর্জাতিক, সাংস্কৃতিক, সাহিত্য, খেলাধুলা, শিক্ষা সব ধরনের আইটেম থাকে একটি সংবাদপত্রে। সব ধরনের পাঠকের খোরাক থাকে, থাকে বিভিন্ন দিন, বিভিন্ন স্বাদের পৃষ্ঠা। বর্তমানে বাংলাদেশে শতাধিক জাতীয় ও আঞ্চলিক দৈনিক প্রকাশিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one + fourteen =