Templates by BIGtheme NET
১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৬ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » কি আছে এতে : বিশ্বের সবচেয়ে বড় বিমান তৈরি করলো চীন

কি আছে এতে : বিশ্বের সবচেয়ে বড় বিমান তৈরি করলো চীন

প্রকাশের সময়: আগস্ট ২১, ২০১৯, ৩:৪৫ অপরাহ্ণ

দুর্ঘটনার কবলে পড়ে সাগরে বিধস্ত হয় অনেক বিমান। কারণ পানিতে অবতরণ করার ক্ষমতা নেই বিমানের। তবে এই ধারণা পাল্টে দিয়ে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি করেছে চীন। যে বিমান মূলত পানিতে নামতে ও চলতে পারবে এবং আকাশে দাপট দেখাতে পারবে। এতো বড় বিমান দেখে রীতিমত স্তম্ভিত হয়ে যায় অনেকেই।

যেকোনো মুহূর্তে বিপর্যয় এবং জঙ্গলের আগুন নেভানোর কাছে এই বিমানকে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে চীন। বিমান প্রস্তুতকারী সংস্থার দাবি, এটাই বিশ্বের সবচেয়ে বড় বিমান।

বেইজিংয়ের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না বিমানটিকে প্রকাশ্যে এনেছে। চীনের সংবাদ মাধ্যম সিনহুয়া জানিয়েছে, চিন গুয়াংডং প্রদেশের ঝাওহাই নগরী এজি-৬০০ নামের এই বিমানটিকে প্রকাশ্যে আনা হয়। এজি-সিক্স হান্ড্রেড বিমান আকারে প্রায় বোয়িং ৭৩৭ এর সমান। এটি সর্বোচ্চ ঘণ্টায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। সর্বোচ্চ ওজন বহন ক্ষমতা ৫৩ দশমিক ৫ টন।

এখন পর্যন্ত যত উভচর বিমান তৈরি করা হয়েছে তার মধ্যে চীনের বিমানটি সবচেয়ে বড়। এই বিমান নির্মাণকে চীনা বিমান শিল্পের জন্য উল্লেখযোগ্য সাফল্য হিসেবে তুলে ধরা হচ্ছে। সাগর সম্পদ অনুসন্ধান, পরিবেশ সংক্রান্ত নজরদারি এবং পরিবহনের ক্ষেত্রে এ বিমান ব্যবহার করা যাবে।

বলা হয়, চীনের এ বিমান নৌ-সম্পদ বিকশিত ও কাজে লাগাতে খুবই উপকারী হবে এবং পরিবেশ পর্যবেক্ষণ, সম্পদ চিহ্নিতকরণ ও পরিবহন কাজে এটি ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 − three =