Templates by BIGtheme NET
১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৬ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » বিশ্বের সবচেয়ে বড় স্পেস প্লেন তৈরির পথে চীন, বাণিজ্যিক ফ্লাইট চলবে মহাকাশে

বিশ্বের সবচেয়ে বড় স্পেস প্লেন তৈরির পথে চীন, বাণিজ্যিক ফ্লাইট চলবে মহাকাশে

প্রকাশের সময়: আগস্ট ১৯, ২০১৯, ১০:০১ অপরাহ্ণ

বিশ্বের বৃহত্তম মহাকাশ বিমান বা স্পেস প্লেন ২০২০ সালের মধ্যে বানানোর পরিকল্পনা নিল চীন। বাণিজ্যিকভাবে মহাকাশ ফ্লাইট শুরুর অংশ হিসেবে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। গত মাসে মেক্সিকোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল কংগ্রেসে এই সংক্রান্ত বিষয়টি তুলে ধরে চীন। ইতিমধ্যে বেইজিং এর চায়না অ্যাকাডেমি অব লাঞ্চ ভেহিকেল টেকনোলজি এই মহাকাশ বিমানের নকশা প্রণয়ন করেছে বলে জানিয়েছে ব্রিটেনের বিজ্ঞান সাপ্তাহিক নিউ সায়েন্টিস্ট।

দৈনিক ২০ জন যাত্রী নিয়ে এই বিমান ভূপৃষ্ঠ থেকে ৮০ মাইল উপর পর্যন্ত যাতায়াত করবে। যাত্রা পথে যাত্রীরা প্রায় চার মিনিট ওজনহীন অবস্থা অনুভব করবে। বিমানটি খাড়াখাড়িভাবে নামতে ও উড়তে পারবে।

সর্বোচ্চ পাঁচ জন যাত্রী নিয়ে এটি ঊর্ধ্বাকাশে ৬২ মাইল পর্যন্ত যাতায়াত করবে। এতে যাত্রীরা দুই মিনিট ওজনহীন অবস্থা অনুভব করবেন। চীনা মহাকাশ বিমানের ভূপৃষ্ঠ সব পরীক্ষা সফলভাবেই শেষ হয়েছে। আগামী দুই বছরের মধ্যে মহাকাশ বিমানের পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করা হবে।

এই বিমানে মহাকাশ ভ্রমণ মোটেও সস্তা হবে না। এই ভ্রমণে যাত্রী পিছু দুই থেকে আড়াই লাখ ডলার লাগবে বলে জানানো হয়েছে। চীন ছাড়া বিশ্বের আরও অনেক সংস্থা বাণিজ্যিকভাবে মহাকাশ ভ্রমণের বিষয়ে পরিকল্পনা করছে। ফলে এই ক্ষেত্রে চীনকে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে।

গত বছরের অক্টোবরে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমানের যা জল ও স্থল থেকে উড্ডয়ন ও অবতরণে সক্ষম এমন বিমানের সফল পরীক্ষা চালায় চীন। দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি ‘এজি৬০০ নামের ওই বিমানটি মসৃণভাবে উড্ডয়ন ও অবতরণ করে সবাইকে তাক লাগায়।

চীনের হুবেই প্রদেশের জিংমেনে বিমানটি আকাশ থেকে পানিতে অবতরণ করে। উভচর বিমানটি  নৌপথে উদ্ধার কার্যক্রম, পর্যবেক্ষণ ও অগ্নিনির্বাপণের জন্য ব্যবহার করা হবে বলে জানায়। ২০২০ সালের মধ্যে আবার বিশ্বের বৃহত্তম মহাকাশ বিমান বানিয়ে নতুন চমক দেবে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 2 =