Templates by BIGtheme NET
২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৭ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » ধর্ম ও জীবন » মালয়েশিয়ায় প্রতিবাদের ঝড়, সাত রাজ্যে জাকির নায়েকের উপর নিষেধাজ্ঞা

মালয়েশিয়ায় প্রতিবাদের ঝড়, সাত রাজ্যে জাকির নায়েকের উপর নিষেধাজ্ঞা

প্রকাশের সময়: আগস্ট ১৯, ২০১৯, ৭:২৫ অপরাহ্ণ

বিতর্কিত ধর্ম প্রচারক ডাঃ জাকির নায়েকের প্রকাশ্যে বক্তৃতা দেয়ার ওপর মালয়েশিয়ার সাত প্রদেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশটির মেলাকা, জহর, সেলানগর, পেনাং, কেদাহ, পারলিস ও সারাক এ প্রদেশে জাকির নায়েকের ওপর ওই নিষেধাজ্ঞা জারি করা হয়। দেশটির প্রভাবশালী সংবাদ মাধ্যম দ্য স্টারের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি মালয়েশিয়ায় জাকির নায়েকের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠে। তার মন্তব্যের জেরে ক্ষোভ তৈরি হয়েছে খোদ সরকারের অভ্যন্তরে। মালয়েশিয়ার ‘ন্যাশনাল পেট্রিওটস অ্যাসোসিয়েশন’ মালয়েশিয়দের উষ্কানিমূলক বক্তব্য দেওয়া বন্ধ করতে জাকির নায়েককের প্রতি দাবি জানান।

একই সাথে জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বের করে দেয়ার দাবিতে গোটা মালয়েশিয়া তোলপাড় চলছে। ১৯ আগস্ট মালয়েশিয়ার মেলাকা প্রদেশের মুখ্যমন্ত্রী আদলি জাহরি জানিয়েছেন, জাকির নায়েককে এই প্রদেশে ধর্মীয় আলোচনা করতে নিষেধ করা হয়েছে।

দেশটির জহর প্রদেশের ইসলামিক বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকি জানান, জাকির নায়েককে ধর্মীয় ভাষণ দিতে কোন অনুমোদন দেয়নি জহর রাজ্য।

পেনাং প্রদেশের ডেপুটি চিফ মিনিস্টার জাকিউদ্দিন আব্দুল রহমান জানিয়েছেন, জাকির নায়েককে ধর্মীয় ভাষণ দিতে এই প্রদেশে স্বাগত জানাবে না। এই সিদ্ধান্ত ৬ মাস আগেই নেয়া হয়েছে।

এদিকে পিরাক রিলেজিয়াস কমিটির চেয়ারম্যান আসমুনি আওই বলেন, জাকির নায়েককে জনসমাবেশে বক্তব্য থেকে বঞ্চিত করা হবে না। তবে তার বক্তব্য যেহেতু জাতিগত উষ্কানিমূলক তাই তাকে ধর্মীয় বিষয়ে বক্তব্য রাখার আগে প্রথমে অনুমোদন নিতে হবে।

এদিকে সেলানগর, কেদাহ, পারলিস ও সারাক প্রদেশের পক্ষ থেকেও জাকির নায়েকের প্রকাশ্যে ভাষণ দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারির কথা বলা হয়। এ প্রদেশগুলোর কর্তৃপক্ষ জানায়, দেশের সম্প্রতি, ঐকতান ও রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি এমন ব্যক্তির প্রকাশ্যে ভাষণ কোনোভাবেই অনুমোদন করা হবে না। এখন থেকে জাকির নায়েকের পক্ষ থেকে কোনো ধরনের বক্তব্যের আবেদন গ্রহণ করা হবে না। যদি তার বক্তব্য দিতেই হয় তবে কর্তৃপক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × two =