Templates by BIGtheme NET
১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৬ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » বন্ধ হচ্ছে ‘ফেসবুক গ্রুপ’ চ্যাট, মেসেঞ্জারে নয়

বন্ধ হচ্ছে ‘ফেসবুক গ্রুপ’ চ্যাট, মেসেঞ্জারে নয়

প্রকাশের সময়: আগস্ট ১৮, ২০১৯, ৯:৩১ পূর্বাহ্ণ

বন্ধুদের সঙ্গে নানা বিষয়ে পরিকল্পনা বা আড্ডা, কিংবা অফিসে সহকর্মীদের মাঝে যোগাযোগ সহজ করতে গ্রুপ চ্যাটের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এখন সেই সেবাকে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরে বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

আগামী ২২ আগস্ট থেকে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। শুক্রবার (১৬ আগস্ট) ফেসবুক কমিউনিটিতে এক পোস্টে এ তথ্য জানানো হয়। তবে, এ খবরে ব্যাবহারকারীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হচ্ছে। অনেকেই ভাবছেন ফেসবুক মেসেঞ্জার গ্রুপে বুঝি আর গ্রুপ চ্যাট করা যাবে না। অথচ, বিষয়টি এমন নয়। মেসেঞ্জারে কিন্তু ঠিকই আগের মতো গ্রুপ চ্যাট করা যাবে; এবং বন্ধু নন এমন ব্যক্তির সাথেও।

ফেসবুক কমিউনিটিতে পাবলিশ করা পোস্টে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ‘ফেসবুকের গ্রুপে চ্যাট’ ফিচারটি মানানসই নয়। এছাড়া ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করছে এই সামাজিক মাধ্যমটি।

২০১৮ সালের অক্টোবরে ‘Introducing Chats in Facebook Groups’ ফিচারটি চালু করে ফেসবুক। মূলত, ফেসবুকে খোলা বিভিন্ন বড় বড় গ্রুপের সদস্যরা যেন নিজেদের মধ্যে রিয়েল টাইম চ্যাট করতে পারেন, এজন্য ফিচারটি চালু করা হয়েছিল। আরেকটি উদ্দেশ্য ছিল, ফেসবুকের গ্রুপগুলোর সাথে ফেসবুক মেসেঞ্জার ফিচারটিকে ইনটিগ্রেট (সংযুক্ত) করা। কিন্তু এই ফিচারটি এখন তাদের কাঠামোর সাথে সামঞ্জস্যপূর্ণ মনে করছে না ফেসবুক।

প্রসঙ্গত, ফেসবুক ম্যাসেঞ্জার ২০০৮ সালে চালু করা হয়। ২০১০ সালে এটা সংস্কার করে পুনরায় চালু করা হয়। ২০১১ সালের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে ফেসবুক ম্যাসেঞ্জার চালু করা হয়। ফেসবুকে গ্রুপ চ্যাট চালু হয় ২০১৩ সালে। অন্যদিকে, ‘চ্যাট ইন ফেসবুক গ্রুপ’ ফিচারটি চালু হয় ২০১৬ সালে। সেটিই মূলত বন্ধ হচ্ছে আগামী ২২ আগস্ট থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 + eighteen =