Templates by BIGtheme NET
২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » বিশ্বের শীর্ষ পাঁচ ধনী মুসলিম নারী

বিশ্বের শীর্ষ পাঁচ ধনী মুসলিম নারী

প্রকাশের সময়: আগস্ট ১০, ২০১৯, ৩:৫৭ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: বিশ্বে ধনী মুসলিম নারীর তালিকা নিয়ে সাধারণ মানুষের বেশ কৌতূহল রয়েছে। বিভিন্ন সময় মুসলিম ধনী নারীদের যে তালিকা করা হয়েছে সেখানে গোপন রাখা হয় তাদের সম্পদের পরিমাণ। কেউ তাদের সম্পদ ব্যয় করছেন ভোগ-বিলাসে, কেউবা খরচ করছেন বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজে।

প্রিন্সেস ফাতিমা: প্রিন্সেস ফাতিমা অব সৌদি অ্যারাবিয়া। প্রিন্সেস ফাতিমা নামেই তিনি পরিচিত। সৌদির প্রভাবশালী রাজপরিবারের মেয়ে। তার বিয়েও হয়েছে সম্মানিত আরেক রাজপরিবারে। অত্যন্ত কড়া নিরাপত্তায় ঘিরে থাকা মানুষদের একজন তিনি। তার মোট সম্পদের পরিমাণ প্রায় ১৮ বিলিয়ন ডলার বলে ধারণা করা হয়। এ টাকার পুরোটাই তার বাবার সম্পদের অংশ থেকে পেয়েছেন বলে মনে করা হয়।

প্রিন্সেস লাল্লা সালমা: প্রিন্সেস লাল্লা সামলার জন্ম ১৯৭৮ সালে। মরক্কোর প্রিন্সেস সালমা বিশ্বজুড়ে পরিচিত ক্যান্সার রোগীদের আর্থিক সহযোগিতা ও ক্যান্সার রোগ নিরাময়ে এগিয়ে আসার জন্য। ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি মিডিয়ার আড়ালে ছিলেন। তার খোঁজ পেতে মরিয়া ছিল সবাই। বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের সাবেক স্ত্রী তিনি। তাদের বিয়ে বিচ্ছেদের খবর বহুদিন গোপন ছিল। ক্যান্সার রোগীদের চিকিৎসা সহায়তায় বিশ্বব্যাপী পরিচিত এক মুখ। তার স্বামীর হাতে থাকা ২.৫ বিলিয়ন ডলারের বড় অংশ তিনি ব্যবহার করতেন।

প্রিন্সেস হাজাহ: প্রিন্সেস হাজাহ হাফিজাহ সুরুল বলকিয়াহ অব ব্রুনাই। নামটা বেশ দীর্ঘ, তবে তাকে ব্রুনাইয়ের রাজকন্যা বলেই চেনে সবাই। অনেকেই মনে করেন, তার বাবার হাতে রয়েছে কমপক্ষে ২০ বিলিয়ন ডলার। ব্রুনাই রাজকন্যার বিয়েতে ১ হাজার ৭০০টি কক্ষজুড়ে অতিথিদের জায়গা দেওয়া হয়েছিল। হীরা-মণি-মুক্তা দিয়ে তৈরি বিয়ের পোশাকের দাম কয়েক হাজার কোটি টাকা বলে ধারণা করা হয়।

শিখা মাইথা: শিখা মাইথা অব দুবাই। তার পুরো নাম শিখা মাইথা বিনতে মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম। শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের মেয়ে তিনি। ১৯৮০ সালে জন্ম শিখা আল মাখতুমের। কারাতে খেলোয়াড় ও অ্যাথলেট হিসেবে তিনি বিশ্বজুড়েই পরিচিত। ২০০৮ সালে ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সেরা ২০ রাজকীয় সুন্দরীর তালিকায় ১৭তম ছিলেন তিনি। তার সম্পদের পরিমাণ জানা না গেলেও তার বাবার হাতে থাকা ৪.৫ বিলিয়ন ডলারের প্রায় তিন ভাগের এক ভাগ তিনি ব্যবহার করেন বলে বলা হয়।

শেখ মোজাহ বিনতে নাসের: শেখ মোজাহ বিনতে নাসের। ফোর্বসের তালিকা বলছে, বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর মধ্যে তিনি ৭৫তম। এই আগুনসুন্দরী দুবাইয়ের সাবেক আমির শেখ হামাদ বিন খলিফার সঙ্গী। কাতারের দোহায় ১৯৫৯ সালে জন্ম নেন শেখ মোজাহ। ফ্যাশন সচেতন শেখ মোজাহকে দেখে উপায় নেই তার বয়স ষাট ছুঁয়ে গেছে। ধারণা করা হয়, তার সম্পদের পরিমাণ প্রায় ৭ বিলিয়ন ইউরো! অঙ্কটা রীতিমতো অবিশ্বাস্য হলেও রাজপরিবারের কাছে এটা তেমন কিছুই নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen − 4 =