Templates by BIGtheme NET
১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ আগস্ট, ২০১৯ ইং , ২৩ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » ধর্ম ও জীবন » যেভাবে এলো হজ

যেভাবে এলো হজ

প্রকাশের সময়: আগস্ট ৯, ২০১৯, ৫:০৪ অপরাহ্ণ

নিজস্ব সংবাদ: কাবাঘরে সর্বপ্রথম হজ আদায় করেন প্রথম নবী হযরত আদম (আঃ)। যুগে যুগে অসংখ্য নবী-রাসূল এ পবিত্র দায়িত্ব পালন করেছেন। ইব্রাহিম (আঃ) এর সময় থেকে হজ ফরজ বা আবশ্যকীয় ইবাদত হিসেবে নির্ধারণ করা হয়। হিজরি সনের ১২তম মাস হলো জিলহজ্জ মাস। আল-কোরআন ও হাদিসে পাওয়া যায়, মহান আল্লাহ ইব্রাহিম (আঃ)কে হজ ফরজ হওয়ার কথা ঘোষণা করার জন্য নির্দেশ দেন।

কোনো কোনো বর্ণনায় আছেঃ এ আদেশের পর ইব্রাহিম (আঃ) আবু কোবাইস পাহাড়ে আরোহণ করে দুই কানে অঙ্গুলি রেখে ডানে-বামে এবং পূর্ব-পশ্চিমে মুখ ফিরিয়ে ঘোষণা করেছিলেনঃ “লোক সব, তোমাদের পালনকর্তা নিজের গৃহ নির্মাণ করেছেন এবং তোমাদের ওপর এই গৃহের হজ ফরজ করেছেন। তোমরা সবাই পালনকর্তার আদেশ পালন করো”। এই বর্ণনায় আরো উল্লেখ আছে যে, ইব্রাহিম (আঃ) এর ঘোষণা স্রষ্টার পক্ষ থেকে বিশ্বের সবখানে পৌঁছে দেয়া হয়।

হজের বিভিন্ন আচার-কায়দা ইব্রাহিম (আঃ) এর জীবনের সঙ্গে সম্পর্কিত। হাদিসে এসেছে, ইব্রাহিম (আঃ) স্রষ্টার নির্দেশে তাঁর স্ত্রী হাজেরাকে নির্জন মরুভূমিতে রেখে এসেছিলেন। সেখানে, কাবা শরীফের অদূরে, হাজেরা নবজাতক শিশু ইসমাইলকে নিয়ে পানির অভাবে পড়েছিলেন। সাহায্যের জন্য কাউকে না পেয়ে তিনি পানির খোঁজে সাফা-মারওয়া পাহাড়ের মধ্যে দৌঁড়াদৌড়ি করেছিলেন। এই ঘটনাকে স্মরন করেই হজের সময় মুসলিমদের জন্য সাফা-মারওয়া পাহাড়ের মধ্যে হাঁটার নিয়ম রয়েছে।

হাদিস ও আল কোরআনে উল্লেখ আছে, স্রষ্টা বেহেশত বা স্বর্গ থেকে আদম ও হাওয়াকে যখন পৃথিবীতে পাঠিয়ে দেন, এতে তারা পরস্পর বিচ্ছিন্ন হয়ে পড়েন। পরবর্তীতে উভয়ে আরাফাত ময়দানে এসে মিলিত হন। এই ঘটনার কৃতজ্ঞতাস্বরূপ হজের একটি অংশ হিসেবে মুসলিমরা আরাফাতের ময়দানে এসে উপস্থিত হয়ে স্রষ্টার কাছে কান্নাকাটি করে ইবাদতে মগ্ন হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seven + 4 =