Templates by BIGtheme NET
১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ আগস্ট, ২০১৯ ইং , ২৩ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » আন্তর্জাতিক » বেইজিংয়ের অনুসরণেই কাশ্মীরে দিল্লির অভিযান !

বেইজিংয়ের অনুসরণেই কাশ্মীরে দিল্লির অভিযান !

প্রকাশের সময়: আগস্ট ৮, ২০১৯, ১০:৪০ অপরাহ্ণ

চীনের জিনজিয়াং (পূর্ব তুর্কিস্থান) মুসলিম অধ্যুষিত এবং তিব্বত একটি বৌদ্ধ প্রধান প্রদেশ। এ দুটি অঞ্চল একসময় স্বাধীনসত্তা নিয়ে থাকলেও পরবর্তীতে সেখানে আসে চীনের সেনারা। ধীরে ধীরে অঞ্চল দুটির স্বাধীনতা অস্বীকার করে চীন সেগুলোকে নিজের অঙ্গীভূত করে নেয়।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে দিল্লি সরকার এখন যে নীতি অনুসরণ করছে তা দেখে মনে হতে পারে জিনজিয়াং এবং তিব্বতের প্রতি বেইজিংয়ের কৌশলকেই যেনো কাজে লাগাচ্ছে নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল বিজেপি।

একটি স্বাধীন অঞ্চলকে বিভিন্ন অজুহাতে নিজের অঙ্গীভূত করে নেওয়া এবং সে অঞ্চলে বসবাসকারী সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীকে উন্নয়নের নামে সংখ্যালঘু করে ফেলার কৌশলকে পশ্চিমের দেশগুলো নাম দিয়েছে ‘চায়না মডেল’। পশ্চিমের গণমাধ্যম বলছে, কাশ্মীর ইস্যুতে মোদি যেনো ‘চীনের কৌশল’ অনুসরণ করছে।

কাশ্মীর এবং জিনজিয়াংয়ের মধ্যে রয়েছে অনেক মিল। এই মুসলিম-প্রধান অঞ্চল দুটির স্বাধীনতাকে বিতর্কিত করা হয়েছে। অঞ্চল দুটির ওপর চেপেছে ভিন্নধর্মের মানুষের শাসন। শুধু তাই নয়, অঞ্চল দুটিতে বহু-জাতিক সংস্কৃতি গড়ে তোলার জন্যে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সৃষ্টি করা হয়েছে রাজনৈতিক-অর্থনৈতিক চাপ।

জিনজিয়াংয়ের উইঘুর মুসলিম সম্প্রদায় এক সময় তাদের অঞ্চলের বিভিন্ন শহরে সংখ্যাগরিষ্ঠ থাকলেও এখন তারা হান জনগোষ্ঠীর অভিবাসনের ফলে সেসব জায়গায় সংখ্যা লঘু হয়ে পড়েছে। এমনকী, চীন সরকার মুসলমানদের ধরে ধরে ‘শিক্ষা শিবিরে’ পাঠাচ্ছে বলেও অভিযোগ উঠেছে আন্তর্জাতিক অঙ্গণে।

কাশ্মীর নিয়ে ভারতের সংবিধানে যে ৩৭০ ধারা ছিলো তা গত ৫ আগস্ট তুলে নেওয়ার পর ভারতের ক্ষমতাসীন বিজেপির নেতাদের মুখে যেসব কথা শোনা যাচ্ছে তাতে চীনের নেতাদের কথারই প্রতিধ্বনি শোনা যাচ্ছে। বিজেপি নেতারা এখন বলছেন দলের কর্মীদের কাশ্মীরে গিয়ে বসবাস করার পাশাপাশি মুসলিম মেয়েদের বিয়ে করার বিষয়ে।

বিপুল ভোটে নির্বাচিত হয়ে এ বছরই দ্বিতীয়বারের মতো ক্ষমতায় এসে নরেন্দ্র মোদি ‘চায়না মডেল’ অনুসরণ করছেন রাজ্যটিতে। এ নিয়ে আলোচনা এখন বিশ্ব গণমাধ্যমে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

10 − 7 =