Templates by BIGtheme NET
১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ আগস্ট, ২০১৯ ইং , ২৩ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » আন্তর্জাতিক » কাশ্মীরিদের জন্য কিছু করার ডাক মালালার

কাশ্মীরিদের জন্য কিছু করার ডাক মালালার

প্রকাশের সময়: আগস্ট ৮, ২০১৯, ১০:১২ অপরাহ্ণ

ভূস্বর্গ কাশ্মীরের বেসামরিক নাগরিকদের দুর্দশা লাঘবে কিছু করার আহ্বান জানালেন শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানি তরুণী মালালা ইউসুফজাই। ভারতের কাশ্মীর পুনর্গঠন বিল ৩৭০ ধারা বাতিল কাশ্মীরি, বিশেষত শিশু ও নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বলে জানিয়েছেন পাকিস্তানের এ তরুণী। ।

৮ আগস্ট টুইট করে মালালা লিখেছেন, কাশ্মীরের মানুষ সহিংসতার মধ্যে বাস করছে। আমি যখন ছোট ছিলাম তখন থেকে, এমনকি যখন আমার বাবা-মা ছোট ছিলেন তখন থেকেও। আমার দাদু-দিদা যখন অল্পবয়সী ছিলেন তখন থেকেও। সাত দশক ধরে হিংসার মধ্যে দিয়ে বড় হয়ে উঠেছে কাশ্মীরি শিশুরা।

কাশ্মীরি শিশু ও নারীদের সুরক্ষা নিয়ে নিজের উদ্বেগের কথা জানিয়ে মালালা বলেন, প্রতিহিংসায় সবচেয়ে বিপন্ন কাশ্মীরি শিশু ও নারীদের জন্য আমি উদ্বিগ্ন। আমাদের এখনও এই সব কষ্ট পাওয়ার এবং একে-অপরকে আঘাত করার কোনও প্রয়োজনই নেই।

কাশ্মীরে শান্তি বজায় রাখার জন্য আন্তর্জাতিক মহলের কাছে আবেদন জানিয়ে মালালা বলেছেন, আশা করব, দুর্গতদের রক্ষা করতে ব্যবস্থা নেবে সকল দক্ষিণ এশীয় নাগরিক, আন্তর্জাতিক মহল ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যে চুক্তিই হোক, সবার আগে মানবিক অধিকার রক্ষা, শিশু ও নারীদের নিরাপত্তা এবং শান্তির দিকে জোর দিতে হবে।

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের এ পদক্ষেপের প্রতিক্রিয়ায় পাকিস্তানের পক্ষ থেকে ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। ভারতের সঙ্গে সম্পর্ক হ্রাস করা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত সহ পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করার পরের দিনেই মালালা ইউসুফজাই এই প্রতিক্রিয়া জানালেন।

২০১২ সালের অক্টোবরে স্কুল বাসে ওঠার সময় একজন বন্দুকধারীর গুলিতে আহত হন মালালা ইউসুফজাই। এরপরেই নারীশিক্ষা ও মানবাধিকার নিয়ে কাজ করেন তিনি। এ অবদানেই ২০১৪ সালে বিশ্বের সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসাবে নোবেল শান্তি পুরষ্কার পান। মাত্র সতেরো বছর বয়সে নোবেলজয়ী ব্যক্তিত্ব। ২০১৫ সালের একাডেমি পুরস্কারের জন্য বাছাইকৃত তথ্যচিত্র হি নেমড মি মালালা তাঁর জীবন নিয়ে তৈরি হয়।

জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, স্পষ্ট জানিয়েছে ভারত, এর সঙ্গে সঙ্গে ভারত-পাকিস্তান সীমান্তেও জোরদার করা হয়েছে নিরাপত্তা। পাশাপাশি জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্তটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে সাফ জানিয়ে দিয়েছে মোদি সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × three =