Templates by BIGtheme NET
১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ আগস্ট, ২০১৯ ইং , ২৩ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » এলিয়েনদের সুপার আর্থ
পৃথিবীর মতো আরেকটি গ্রহের সন্ধান লাভ

এলিয়েনদের সুপার আর্থ
পৃথিবীর মতো আরেকটি গ্রহের সন্ধান লাভ

প্রকাশের সময়: আগস্ট ৮, ২০১৯, ৮:১৯ অপরাহ্ণ

দেখতে অবিকল পৃথিবীর মতই। খুব একটা দূরেও নয়। মাত্র ১১১আলোকবর্ষ দূরে। বলছি বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন গ্রহ ‘সুপার আর্থ’ এর কথা। দেখতে শুধু পৃথিবীর মতই নয়, সেখানে থাকতে পারে প্রাণের অস্তিত্বও। অর্থাৎ, সেখানে পৌঁছতে পারলেই দেখা মিলতে পারে এলিয়েনদের। এমনটাই উঠে এসেছে নয়া গবেষণায়।

নতুন এই গ্রহের নাম K2-18b. যাকে ‘সুপার আর্থ’ বলেও অবহিত করছেন বিজ্ঞানীরা। এই গ্রহে তরল পানি থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ফলে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনাও খুব বেশি। টেক্সাস ইউনিভার্সিটি, স্কারবোরোগ ও মন্ট্রিয়াল ইউনিভার্সিটির গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গ্রহ একা নয়, রয়েছে এর এক প্রতিবেশীও। যার নাম তারা দিয়েছেন K2-18c. দুটি গ্রহই একটি লাল রঙের নক্ষত্রের চারপাশে ঘুরছে।

এই গ্রহটি পৃথিবীর মত পাথুরে নাকি নেপচুনের মত উজ্জ্বল, সেটা খতিয়ে দেখা হচ্ছে। ওই গ্রহকে বিশ্লেষণ করার জন্য ব্যবহার করা হচ্ছে High Accuracy Radial Velocity Planet Searcher নামে একটি ইনস্ট্রুমেন্টস।

তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটি একটি পাথুরে গ্রহ। এই গ্রহের পরিস্থিতির সঙ্গে পৃথিবীর অনেক মিল রয়েছে। শুধু আকারে অনেকটা বড়। তবে এটি নক্ষত্রের অনেক কাছে রয়েছে। ফলে আবহাওয়া অপেক্ষাকৃত গরম হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × three =