Templates by BIGtheme NET
২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » মাটিতে নয়, এখন থেকে সাইকেল চলবে শূন্যে!

মাটিতে নয়, এখন থেকে সাইকেল চলবে শূন্যে!

প্রকাশের সময়: আগস্ট ৮, ২০১৯, ৭:১৮ অপরাহ্ণ

জন্মের পর থেকেই হয়তো দেখে আসছেন, সাইকেল চলে মাটির উপর দিয়ে। কখনো হয়তো কল্পনাও করেননি সাইকেল আকাশে উড়বে। তবে এমনই সাইকেল আবিস্কার করেছেন চেক রিপাবলিকের বিজ্ঞানীরা। তাদের তৈরি সাইকেল মাটিতে নয়, চলবে শূন্যে।

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, চেক রিপাবলিকের বিজ্ঞানীরা উড়ন্ত সাইকেল আবিষ্কার করেছেন। সাইকেলের নাম দিয়েছেন ‘ফ্লাইং বাইসাইকেল’। তবে এটি নিয়ন্ত্রণ করা খুব একটা সহজ নয়। এর ওজন ৯৫ কিলোগ্রাম। তবে এটি কিভাবে ক্রেতাদের জন্য সুবিধাজনক অবস্থানে নিয়ে আসা যায়, তা নিয়ে এখনো কাজ চলছে। এই সাইকেল বিদ্যুতের মাধ্যমে শূন্যে চলবে বলে জানিয়েছেন তারা।

চেক রিপাবলিকের রাজধানী প্রাগে এই উড়ন্ত সাইকেলের সফল পরীক্ষা চালানো হয়েছে। জানা গেছে, সাইকেলটি চূড়ান্তভাবে পরীক্ষাতে সফল হয়েছে। তবে দ্রুতই এটাকে বাজারে ছাড়া হবে না। সাধারণ মানুষের উপযোগী করেই ছাড়া হবে বাজারে।

বিজ্ঞানীরা জানান, আরও কিছু ছোট-খাটো পরীক্ষা শেষে কিছুদিনের মধ্যেই এই সাইকেল বাজারে ছাড়া হবে। চেক রিপাবলিকের তিনটি সংস্থা মিলে বিশ্বের এই প্রথম উড়ন্ত বাইসাইকেল বাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে। যদিও তা আসতে এখনো বছরখানেক সময় লেগে যাবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × four =