Templates by BIGtheme NET
২ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » নারীদের কারণে সৌদিতে গাড়ি বিক্রি বেড়েছে

নারীদের কারণে সৌদিতে গাড়ি বিক্রি বেড়েছে

প্রকাশের সময়: জুলাই ১৯, ২০১৯, ১২:৪৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক :

নারীদের গাড়ি চালানোর অনুমতি পাওয়ার এক বছর পূর্তির সঙ্গে সৌদিতে গাড়ি বিক্রি চাঙ্গা হয়ে উঠেছে। মেয়েদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সৌদি আরবে গাড়ি বিক্রি বেড়েছে। চলতি বছর এ পর্যন্ত সৌদিতে যত বক্সওয়াগন বিক্রি হয়েছে, তার এক-চতুর্থাংশ কিনেছে নারীরা।

নারীদের কারণে সৌদিতে গাড়ি বিক্রি বেড়েছে বলে জানিয়েছেন দেশটিতে বক্সওয়াগনের একমাত্র ডিলার স্যামাকো অটোমোটিভ কোম্পানি। স্যামাকো সূত্রে জানা যায়, নারীদের কারণে বিক্রি বেড়েছে, এটা সুস্পষ্ট। নারী এবং তাদের পরিবার গাড়ি পছন্দ করায় বিক্রি বেড়েছে।

এক বছর আগে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া দেশটির ইতিহাসে একটি মাইলফলক। এটি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের শুরু করা সমাজ সংস্কারের অংশ। নারীদের গাড়ি চালানো দেশটিতে ব্যবসার বিশাল সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। ফলে ২০৩০ সালের মধ্যে দেশটির অর্থনীতিতে ৯ হাজার কোটি ডলার যোগ হবে বলে জানিয়েছেন ব্লুমবার্গের অর্থনীতিবিদরা।

২০১৯ সালে এখন পর্যন্ত দেশটিতে ৫০ হাজার গাড়ির লাইসেন্স দেয়া হয়েছে। এ সময় মোট গাড়ি ক্রেতার ২৫ শতাংশ নারী বলে জানিয়েছে স্থানীয় গাড়ির ডিলাররা। নারীরা বক্সওয়াগনের সাত সিটের বিশালাকৃতির তিগুয়ান মডেলটি বেশি পছন্দ করছে বলে জানা যায়।

২০১৮ সালের জুনে দেশটিতে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। দেশটির শ্রমবাজারে নারীদের অংশগ্রহণ ২২-৩০ শতাংশ বৃদ্ধি যুবরাজ সালমানের ভিশন-২০৩০-এর অন্যতম লক্ষ্য।

বিশেষজ্ঞরা বলছেন, নারীদের গাড়ির লাইসেন্স দেয়া অব্যাহত রাখলে এবং শ্রমবাজারে প্রবেশের সুযোগ করে দিলে দেশটির অর্থনৈতিক গতিশীলতা বাড়বে এবং অব্যবহূত সম্পদ উন্মুক্ত করবে। আরো বেশি নারী কাজে অংশ নিলে দেশটির উৎপাদনশীলতা, আয় ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়ে যাবে। কর্মে নারীদের অংশগ্রহণ বাড়লে দেশটির তরুণ বেকারত্বের হার কমবে। দেশটির যুবসমাজের ৩১ শতাংশ বেকার, যেখানে তরুণীদের বেকারত্বের হার ৫৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 + one =